ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৪ জুলাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৪ জুলাই ২০১৮, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮১৪ - ক্যালকাটা স্কুল সোসাইটি প্রতিষ্ঠিত হয়।

১৮২৩ - চিলিতে দাস প্রথা বিলুপ্ত হয়।

১৮৬১ - নীলদর্পণ নাটকের ইংরেজি অনুবাদ প্রকাশের দায়ে পাদ্রি জেমস লং কারারুদ্ধ হন।

১৮৭৯ - মি. ফিউরি কলকাতায় প্রথম বৈদ্যুতিক বাতি প্রদর্শন করেন।

১৯১১ - মার্কিন অভিযাত্রী পেরুর ষোড়শ শতকের ইনকা সভ্যতার অন্যতম প্রতীক মাচু পিচু শহর আবিষ্কার করেন।

১৯৪৬ - সমুদ্র তলদেশে প্রথম পারমাণবিক বোমা বিস্ফোরণ ঘটানো হয়।

জন্মদিন

আলেক্সাঁদ্র দ্যুমা (১৮০২ - ১৮৭০)

আলেক্সাঁদ্র দ্যুমা বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক। তিনি মূলত ইতিহাস আশ্রিত এডভেঞ্চার উপন্যাস লেখক হিসেবে খ্যাতি পেয়েছিলেন। তাঁর লেখা উপন্যাসগুলো প্রায় ১০০ টি ভাষায় অনুবাদিত হয়েছে যা তাঁকে ফরাসী লেখকদের মধ্যে বহির্বিশ্বে সবচাইতে বেশি পরিচিত লেখক করে তুলেছে। তাঁর লেখা উপন্যাস অবলম্বনে প্রায় ২০০ এর কাছাকাছি চলচ্চিত্র তৈরি হয়েছে।

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (১৮৯৮ - ১৯৭১)

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় বিংশ শতাব্দীর একজন বিশিষ্ট বাঙালি কথাসাহিত্যিক ছিলেন। তাঁর সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী এবং ২টি ভ্রমণ কাহিনী। এই বিশিষ্ট সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার এবং পদ্মভূষণ পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন।

মৃত্যুবার্ষিকী

কালীপ্রসন্ন সিংহ (১৮৪০ - ১৮৭০)

কালীপ্রসন্ন সিংহ লেখক ও সমাজসেবক ছিলেন। তিনি ঊনবিংশ শতকের একজন সাহিত্যকার এবং সাহিত্যের পৃষ্ঠপোষক ছিলেন। একজন লোকহিতৈষী ব্যক্তি হিসাবে তিনি চরম দুর্দশাগ্রস্ত বহু মানুষের এবং বাংলা-সাহিত্য আন্দোলনের প্রভূত সাহায্য করেছিলেন। মহাভারত বাংলায় অনুবাদ ও হুতোম প্যাঁচার নকশা গ্রন্থের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে আছেন।

আবদুল করিম গজনভি (১৮৭২ - ১৯৩৯)

আবদুল করিম গজনভি ছিলেন ব্রিটিশ ভারতের একজন রাজনীতিবিদ, পর্যটক, মন্ত্রী, বঙ্গীয় শাসন পরিষদ, বঙ্গীয় প্রাদেশিক ও ভারতীয় কেন্দ্রীয় ব্যবস্থাপক সভার সদস্য, মুসলিম শিক্ষার সংস্কারক এবং বাংলার মুসলিম রেনেসাঁর অন্যতম পথপ্রদর্শক। সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডান এসোসিয়েশনের সাথে তিনি জড়িত ছিলেন। এর মাধ্যমে মুসলিমদের অভিযোগ ব্রিটিশ সরকারের কাছে তিনি তুলে ধরতেন।

অরুণাচল বসু (১৯২৩ - ১৯৭৫)

অরুণাচল বসু একজন কবি এবং অনুবাদক। অরুণাচল বিভিন্ন পত্র-পত্রিকায় দীর্ঘদিন কবিতা, গান, ছড়া লিখেছেন। তিনি চীনা, তুর্কী, জাপানী এবং রুশ ভাষার অনেক কবিতা অনুবাদ করেছিলেন। প্রথম-জীবনে চিত্রশিল্পী হিসাবে পরিচিতি পান। এছাড়া নতুন সংস্কৃতি নামক একটি সংস্থার মূল সংগঠকও ছিলেন। অরুণাচল বসু কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের ঘনিষ্ঠ বন্ধু এবং সহযোগী ছিলেন।

উত্তম কুমার (১৯২৬ - ১৯৮০)

উত্তম কুমার একজন ভারতীয়-বাঙালি চলচ্চিত্র অভিনেতা, চিত্রপ্রযোজক এবং পরিচালক। তাঁর প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। বাংলা চলচ্চিত্র জগতে তাঁকে `মহানায়ক` আখ্যা দেওয়া হয়েছে। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি সফলভাবে মঞ্চেও অভিনয় করেছিলেন ।


বাংলা ইনসাইডার/বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭