ওয়ার্ল্ড ইনসাইড

গ্রিসে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে অর্ধশত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2018


Thumbnail

গ্রিসের এথেন্স শহরের নিকটবর্তী অ্যাটিকা এলাকায় ভয়াবহ দাবানলে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও শতাধিক। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আন্তর্জাতিক মানবতাবাদী প্রতিষ্ঠান রেড ক্রসের দেওয়া তথ্যানুযায়ী, দাবানলের কেন্দ্রবিন্দু উপকূলবর্তী মাতি গ্রামের একটি বাড়ির উঠানে ২৬টি মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। এই লাশগুলো আবিষ্কারের আগে দাবানলে নিহতের সংখ্যা ২৪ জন বলে ধারণা করা হচ্ছিল।

শতাধিক দমকল কর্মী দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বোট এবং হেলকপ্টার ব্যবহার করে উদ্ধারকর্মীরা জরুরি ভিত্তিতে উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

ভয়াবহ দাবানলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে সেখান থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে মানুষজনকে। দেশটির প্রধান প্রধান মহাসড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। দাবানলের প্রচন্ড ধোঁয়ার কারণে বাধাগ্রস্থ হচ্ছে বিমানের ফ্লাইটগুলো।

বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। এ পরিস্থিতি মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কাছে সাহায্য চেয়েছেন। দাবানল নেভাতে সাইপ্রাস ও স্পেন ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়েছে।

২০০৭ সালেও গ্রিসে এক ভয়াবহ দাবানলে ৬০ জন মৃত্যুবরণ করেছিল।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭