কালার ইনসাইড

আলোচনায় যেসব ওয়েব সিরিজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2018


Thumbnail

এই মুহূর্তে অনুরাগ কাশ্যপ, বিক্রমাদিত্য মোতওয়ানের ‘সেক্রেড গেমস’ নিয়ে উন্মাদনা মারাত্মক। ভারতে তো আলোচনায় আছেই। বাংলাদেশের মিডিয়াতেও নিয়মিত নিউজ হয়েছে এই সিরিজ নিয়ে। তারকা থেকে সাধারণ, প্রায় সবাই দেখে ফেলেছে নওয়াজউদ্দীন সিদ্দীকি ও সাইফ আলী খানের দৌড়।

অনলাইন স্ট্রিমিং পোর্টালগুলো বদলে দিচ্ছে বিনোদনের পরিভাষা। সিনেমা, ডেলি সোপে আটকে নেই আজকের প্রজন্ম। টিভি সিরিজ়, ওয়েব সিরিজ় বিনোদনের একটা মুখ্য অংশ দখল করে নিচ্ছে। প্রতি দিন যে হারে অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর সাবস্ক্রিপশন বা়ড়ছে, তাতে এটা স্পষ্ট আগামী দিনে এন্টারটেনমেন্টের প্রধান মাধ্যম হতে চলেছে এটাই। সে পথে ঠিকঠাক এগুচ্ছেও ভারত কিংবা হলিউড। আর এই ওয়েব জগত রাজ করছে নেটফ্লিক্স। নেটফ্লিক্সের অন্যতম প্রতিদ্বন্দ্বী আমাজন। তাদের কল্যানে গত দুই বছরে পাল্লা দিয়ে চলছে ওয়েব সিরিজ নির্মাণ। সঙ্গে আছে আরও নতুন কিছু সাইট।

কলকাতার ওয়েব সিরিজ:

পারিবারিক ঝগড়া-বিবাদ আর ধর্মীয় বিষয়ের বাইরে গিয়ে কলকাতায় নির্মিত হচ্ছে ওয়েব সিরিজ। যেখানে বিষয় হিসেবে গোয়েন্দা, ভূত, পরকীয়ার সঙ্গে আছেন পাড়ার উমা বৌদিও।

দুপুর ঠাকুরপো, হইচই

উত্তর কলকাতার পুরনো আমলের এক বাড়ির দাদা বিয়ে করে আনে উমাকে। একই বাড়ির একতলায় ভাড়া থাকে ছয়জন ব্যাচেলর। যথারীতি উমা বৌদিকে নিয়ে তাদের মধ্যে তৈরি হয় নানা ফ্যান্টাসি। কলকাতায় বেশ জমেছে এই ওয়েব সিরিজ। ‘হইচই’ এর হিট ওয়েব সিরিজ ‘দুপুর ঠাকুরপো’ র দ্বিতীয় সিজন যে স্বস্তিকা মুখোপাধ্যায় করতে রাজি হননি, নতুন বউদি মোনালিসা!

কার্টুন, হইচই

কলকাতায় হরর থ্রিলার ঘরানার সিরিজ এর আগে ছিল না। ‘কাটুন’ সেখানে ভিন্নতা নিয়ে এসেছে। মূল চরিত্র কার্টুনিস্ট অরিত্র নতুন ফ্ল্যাটে থাকতে শুরু করার পরই শুরু হয় আধিভৌতিক নানা ঘটনা। কেন এমন ঘটছে, সেটা জানা যাবে একেবারে শেষ দৃশ্যে।

ব্যোমকেশ, হইচই

ওপার বাংলায় এখন ব্যোমকেশ মানেই রমরমা। চলচ্চিত্র, টিভি সিরিজের পর এবার জনপ্রিয় এই গোয়েন্দা আসছেন ওয়েবে। এখানে ব্যোমকেশ মঞ্চের অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।  এর আগে অভিনয় করেছিলেন ‘ঈগলের চোখ’ ও ‘ধনঞ্জয়’ সিনেমায়। অজিত আর সত্যবতী হয়েছেন সুব্রত দত্ত ও ঋদ্ধিমা ঘোষ।

হলি-ফাঁক, হইচই

এটাও রোমান্টিক কমেডি, সঙ্গে প্রাপ্তবয়স্ক মসলাও আছে। এটার পরিচালকও দেবালয় ভট্টাচার্য। এতে ভিক্টোরিয়ান নয়, বরং নতুন যুগের প্রেমিক-প্রেমিকাদের দেখা গেছে। মূল দুই চরিত্র দিয়া আর ইন্দ্র করেছেন অনামিকা আর সৌম্য। দাদুর ভূমিকায় আছেন পরান বন্দ্যোপাধ্যায়।

হ্যালো, হইচই

এটিও থ্রিলার। পরকীয়া প্রেম, যৌনতা সব আছে গল্পে। প্রধান দুই চরিত্রে আছে রাইমা সেন ও জয় সেনগুপ্ত। আছে প্রিয়াংকা সরকারও। বনেদি বাড়ির দুর্গাপূজার প্রেক্ষাপটে তৈরি এই সিরিজটির পরিচালনায় অনির্বাণ মল্লিক।

বউমা ডিটেকটিভ, হইচই

ডিটেকটিভ গল্প হলেও সেটা এগিয়েছে ঘরোয়াভাবেই। সেখানে তেমন নাটকীয়তা নেই। স্বামী জনপ্রিয় গায়ক এক ঝামেলায় জড়িয়ে পড়ে। তাকে বাঁচাতে বাড়ির বউ হয়ে ওঠে গোয়েন্দা। বউমা থেকে ডিটেকটিভ হয়েছেন অপরাজিতা আর্য্য।

ধীমানের দিনকাল, এএলটি বালাজি

ধীমান হয়েছেন শাশ্বত। সিরিজে দেখা গেছে ধীমানের হাতে ফোন আসে আর সোশ্যাল মিডিয়ার কল্যাণে জীবনটা বদলে যায়।

এছাড়াও সৃজিত মুখার্জির মতো আরও কয়েকজন গুনী নির্মাতা ওয়েব সিরিজ নির্মাণের প্ল্যান করছে।

হিন্দী ওয়েব সিরিজ:

গত বছর থেকে হিন্দিতে ওয়েব সিরিজ তৈরির যেন প্রতিযোগিতা লেগে গেছে।

বোস, এএলটি বালাজি

‘বোস, ডেড অর অ্যালাইভ’ এর পরিচালক হ্যানসল মেহতা। নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে তৈরি সিরিজে নেতাজি হয়েছেন রাজকুমার রাও। এর আগে বোসকে নিয়ে নির্মিত সিনেমার চেয়েও অনেকে এ সিরিজকে এগিয়ে রাখে।

দি আদার লাভস্টোরি

১৭টি পর্বের প্রতিটি ৬ থেকে ১৩ মিনিটের পর্ব। বেঙ্গালুরুর দুই সমকামী তরুণীকে নিয়ে গল্প। সিরিজটির নির্মাতা রূপা রাও নিউ ইয়র্ক ওয়েব ফেস্টে জিতেছেন সেরা পরিচালকের পুরস্কার। অভিনয় করেছেন একগাদা নতুন অভিনয়শিল্পী।

গানজ অ্যান্ড থিংজ

পরিচালক রামগোপাল ভার্মার এ ওয়েব সিরিজটির ট্রেলার অনেকদিন আগে প্রচার হলেও এখনো পুরোটা প্রচার হয়নি। মুম্বাইয়ের মাফিয়াদের নিয়ে সিরিজের গল্প। ট্রেলারেই রয়েছে চুরান্ত অশ্লীলতা।

আই ডোন্ট ওয়াচ টিভি

ভারতীয় টিভি তারকাদের সত্য কিছু গল্প বলা হয়েছে। দেখানো হয়েছে সামনে যতটা ঝকঝকে। পেছনে ততটা মসৃন নয় এ জগৎ। পর্যাপ্ত পারিশ্রমিক না পাওয়া, মিথ্যা বন্ধুত্ব এবং অতিমাত্রায় প্রতিযোগিতার ফলে হতাশাকে দেখানো হয়েছে এ সিরিজে।

ইনসাইড এজ, আমাজন

এক কাল্পনিক টি-টোয়েন্টি ক্রিকেট লীগ নিয়ে এগিয়েছে গল্প। অভিনয় করেছেন বিবেক ওবেরয়, রিচা চাড্ডার মতো তারকারা। সহযোগি প্রযোজনায় আছে ফারহান আখতার।

রাগিণী এমএমএস ২.২, এএলটি বালাজি

অভিনয় করেছেন কারিশমা শর্মা, রিয়া সেন প্রমুখ। সিনেমায় রাগিণী এমএমএস যেমন অশ্লীলতার ঝড় তুলেছির। তার চেয়ে কোন অংশে কম ছিল না এ ওয়েব সিরিজ।

সামনে ওয়েব সিরিজে আসছে ‘ইন্ধিরা গান্ধী’- অভিনয় করবেন বিদ্যা বালান।

এছাড়াও ‘হিউমারাসলি ইয়র্স’, ‘পিচার্স’, ‘ট্রিপলিং’, ‘ম্যানস ওয়ার্ল্ড’, ‘ব্রেথ’,‘দ্যা টেস্ট কেস’, -ওয়েব সিরিজগুলোও বেশ আলোচিত।  ইরফান খানের ‘মিনিস্ট্রি’ খুব শীঘ্রই প্রচার হবে।

 হলিউডে এই মুহূর্তে আলোচনায় আছে:

‘গেম অব থ্রোনস’, ‘হাউস অব কার্ডস ‘গ্র্যান্ড হোটেল’, ‘এলিয়েনেস্ট’,‘থার্টিন রিজ়নস হোয়াই’,‘দ্য রেন’, ‘ডার্ক’,‘দ্য সিনার’,‘ট্রু ডিটেক্টিভ’,‘ব্রেকিং ব্যাড’,‘ব্ল্যাক মিরর’,‘থার্টিন রিজ়নস হোয়াই’,‘হাউস অব কার্ডস’, ‘সিরিজ় অফ আনফরচুনেট ইভেন্টস’, ‘স্ট্রেঞ্জার থিংস’, ‘ফওদা’ , ‘ক্রাউন’- ওয়েব সিরিজগুলো গত কয়েকবছরে বেশ আলোচিত হয়েছে। 

বাংলাদেশে কী হাল?

অন্যান্য দেশের মতো ব্যাপক হারে না হলেও বাংলাদেশে শুরু হয়েছে ওয়েব সিরিজ নির্মাণ। অমিতাভ রেজার মতো পরিচালক হাত দিয়েছেন ওয়েব সিরিজ নির্মাণে। নাম ঢাকা মেট্রো ডায়রিস। সেখানে অভিনয় করেছেন অপি করিম।

এছাড়াও  ‘লিস্ট’, ‘বাঘবন্দি’,‘পালাবি কোথায়’,‘ডিটেকটিভ লাভলু’,‘কালি’, আমি ক্রিকেটার হতে চাই’, ‘ফেলুদা’- ওয়েব সিরিজগুলো আলোচিত হয়।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭