ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৫ জুলাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/07/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৫ জুলাই ২০১৮, বুধবার, ১০ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৯৯ - আবুকিরের যুদ্ধে নেপোলিয়নের কাছে পরাস্ত হয় অটোম্যানরা।

১৮১৪ - জর্জ স্টিফেনসন প্রথম বাষ্পচালিত ইঞ্জিনের সাফল্যজনক কার্যকারিতা প্রদর্শন করেন।

১৯৪৩ - মুসোলিনিকে পদত্যাগে বাধ্য করে ইতালিতে ফ্যাসিবাদী সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়।

১৯৪৬ - প্যারিসে এক ফ্যাশন শোতে প্রথম বিকিনি প্রদর্শিত হয়।

১৯৫৭ - ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) গঠিত হয়।

১৯৭৮ - মাতৃগর্ভের বাইরে প্রথম নবজাতক ভ্রুণ শিশুর জন্ম।

জন্মদিন

রোজালিন্ড ফ্রাঙ্কলিন (১৯২০ - ১৯৫৮)

রোজালিন্ড এলসি ফ্রাঙ্কলিন ছিলেন একজন ইংরেজ ভৌত রসায়নবিদ এবং ক্রিস্টালবিদ। ডিএনএ, ভাইরাস, কয়লা এবং গ্রাফাইট এর গঠন-কাঠামো বোঝার ক্ষেত্রে তাঁর অবদান রয়েছে। ১৯৫৩ সালে ডিএনএ`র গঠন-কাঠামো আবিষ্কারের পিছনে তাঁর উল্লেখযোগ্য ভূমিকার জন্যেই তিনি সর্বাধিক পরিচিতি পান।

রিফাত বিন সাত্তার (১৯৭৪ - বর্তমান)

রিফাত বিন সাত্তার গ্র্যান্ডমাস্টার খেতাব বিজয়ী বাংলাদেশী দাবাড়ু। তিনি দাবায় বাংলাদেশের তৃতীয় গ্র্যান্ডমাস্টার। তিনি ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার খেতাব পান। তবে আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন ২০০৬ সালে যখন তাঁর ফিদে রেটিং ২৫০০ অতিক্রম করে। তাঁর অর্জন করা তিনটি নর্মই ঢাকায় অনুষ্ঠিত দাবা প্রতিযোগিতায় অর্জিত।

মৃত্যুবার্ষিকী

সৈয়দ আলী আহসান (১৯২২ - ২০০২)

সৈয়দ আলী আহসান বাংলাদেশের একজন খ্যাতনামা সাহিত্যিক, কবি, সাহিত্য সমালোচক, অনুবাদক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ। ১৯৮৯ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাঁকে জাতীয় অধ্যাপক হিসেবে স্বীকৃতি প্রদান করে। তিনি তাঁর পাণ্ডিত্যের জন্য প্রসিদ্ধ ছিলেন। সৈয়দ আলী আহসানের করা বাংলাদেশের জাতীয় সংগীতের ইংরেজি অনুবাদ সরকারি ভাষান্তর হিসাবে স্বীকৃত।

বেবী মওদুদ (১৯৪৮ - ২০১৪)

বেবী মওদুদ একজন বিশিষ্ট বাংলাদেশী সাংবাদিক, লেখক এবং রাজনীতিবিদ। তিনি নারী অধিকার আন্দোলনের অন্যতম একজন নারী সংগঠক ও বিশ্লেষক এবং কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট ইমেরিটাস ছিলেন। বেবী মওদুদ ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের একজন সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী বা দশম জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ বাল্য বন্ধু ও সজ্জ্বন।


বাংলা ইনসাইডার/বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭