ইনসাইড বাংলাদেশ

বরিশাল সিটি নির্বাচনে ফেসবুকেও চলছে প্রচারণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/07/2018


Thumbnail

সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে আর মাত্র কয়েকদিন বাকি। নির্বাচনী প্রচারণা চলবে আর তিনদিন। তাই সিটি নির্বাচনকে ঘিরে বরিশাল চলছে জোর প্রচার-প্রচারণা। প্রার্থীরা চষে বেড়াচ্ছেন মাঠঘাট, পাড়া মহল্লার অলিগলি। তবে সরাসরি নির্বাচনী প্রচারণার বাইরেও প্রার্থীরা ডিজিটাল মাধ্যমে প্রচারণা চালিয়ে যাচ্ছেন সমানতালে।

বরিশালে সিটি নির্বাচনে প্রার্থীদের সামাজিকমাধ্যমে দেখা যায়, তারা প্রতিদিন নির্বাচনী প্রচারণার কর্মকাণ্ডের ছবি, ভিডিও পোস্ট করছেন। প্রার্থীরা শহরের বিভিন্ন সমস্যা ও সমাধানের বিভিন্ন পরিকল্পনা বিষয়ে ভিডিও চিত্র ধারণ করে ফেসবুকে পোস্টের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। এরইমধ্যে বরিশাল সিটি নির্বাচনে ফেসবুকে প্রচার-প্রচারণার বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

‘সমৃদ্ধির পথে আগামীর বরিশাল’ শিরোনামের সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রায় চার মিনিটের একটি ডকুমেন্টারি ভিডিও প্রচার করেন তার ফেসবুক পেজে। ওই ভিডিওতে বরিশালের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা যেমন তুলে ধরা হয়েছে, তেমনি আওয়ামী লীগের প্রার্থী তার পরিকল্পনার কথাও বলেছেন। ভিডিওর শেষে নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানানো হয়।

২৫ জুলাই পর্যন্ত এই ভিডিওটি শুধুমাত্র সাদিক আব্দুল্লাহ নামের পেজ থেকে দেখা হয়েছে ৪ লাখ ৫০ হাজার বার। শেয়ার হয়েছে ৫ হাজার তিনশবার। লাইক ও কমেন্টস করা হয়েছে পায় ১৯ হাজার।বিসিসি নির্বাচনে ফেসবুকে প্রচারণা

গত শুক্রবার বিএনপির প্রার্থী মজিবর রহমান সরওয়ারের নামের ফেসবুক পেজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। ভিডিওতে মজিবর রহমান সরওয়ারের রাজনৈতিক ইতিহাস, বিভিন্ন উন্নয়নের কথা বলা হয়েছে। পাশাপাশি তিনি নগরবাসীর পুনরায় সেবা করার সুযোগ চেয়েছেন। এই ভিডিওটি ২৮ হাজার বারের বেশি লোক দেখেছে।

অপরদিকে দুই সপ্তাহ আগে জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপসও একটি ভিডিও আপলোড করেন। শুধু তার পেজ থেকেই ভিডিওটি বর্তমানে ১৮ হাজার বার দেখা হয়েছে।

এছাড়া বেশ কয়েকজন কাউন্সিলর প্রার্থীও বিভিন্ন সমস্যা-সম্ভাবনা ও বিজয়ী হলে তাঁদের উন্নয়ন পরিকল্পনা বিষয়ে ডকুমেন্টারি তৈরি করে তা সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।    

আধুনিক যুগে প্রায় সবাই ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে বেশ সরব। তাই প্রার্থীরাও এই মাধ্যমকে গুরুত্ব দিয়ে দেখছেন। মূলত তরুণ ভোটারদেরকে আকৃষ্ট করতেই এই ডিজিটাল প্রচারণার কৌশল গ্রহণ করছেন পার্থীরা।

বাংলাইনসাইডার/আরকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭