ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৬ জুলাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/07/2018


Thumbnail

 

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৬ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ১১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৫৬ - ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রচেষ্টায় বিধবা বিবাহ আইন চালু হয়।

১৮৭৬ - রাজনৈতিক মঞ্চ হিসেবে কলকাতায় ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন’ গঠিত হয়।

১৯০৮ – যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই গঠিত হয়।

১৯৫৩ - ফিদেল ক্যাস্ত্রোর নেতৃত্বে কিউবার স্বৈরাচারী বাতিস্তা সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়।

১৯৫৬ - মিশর সরকার সুয়েজ খাল জাতীয়করণ করে।

১৯৬৯ - এপোলো ১১ অভিযানের অংশ হিসাবে নীল আর্মস্ট্রং ও এডুইন অল্ড্রিন জুনিয়র চাঁদে অবতরণ করেন। নীল আর্মস্ট্রং প্রথম মানুষ হিসাবে চাঁদে পা রাখেন।

১৯৯১ - সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি মার্কসবাদ-লেলিনবাদের পথ থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়।

জন্মদিন

জর্জ বার্নার্ড শ (১৮৫৬ - ১৯৫০)

জর্জ বার্নার্ড শ ছিলেন একজন আইরিশ নাট্যকার। যদিও তাঁর লেখালেখির শুরু সঙ্গীত সাংবাদিকতা ও সাহিত্য সমালোচনা দিয়ে। কিন্তু তাঁর প্রতিভার সম্পূর্ণ বিকাশ ঘটে নাটকে, তিনি ৬০-এর অধিক নাটক রচনা করেছেন। এছাড়াও বার্নাড শ ছিলেন একাধারে প্রাবন্ধিক, উপন্যাসিক এবং ছোট গল্পকার।

রজনীকান্ত সেন (১৮৬৫ - ১৯১০)

রজনীকান্ত সেন প্রখ্যাত কবি, গীতিকার এবং সুরকার হিসেবে বাঙালি শিক্ষা-সংস্কৃতিতে চিরস্মরণীয় হয়ে আছেন। দ্বিজেন্দ্রলাল রায়ের সমসাময়িক এই গীতিকারের গানগুলো খুবই জনপ্রিয়। ঈশ্বরের আরাধনায় ভক্তিমূলক ও দেশের প্রতি গভীর মমত্ববোধ বা স্বদেশ প্রেমই তাঁর গানের প্রধান বৈশিষ্ট্য ও উপজীব্য বিষয়।

স্ট্যানলি কুবরিক (১৯২৮ - ১৯৯৯)

স্ট্যানলি কুবরিক ছিলেন মার্কিন চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, প্রযোজক, চিত্রগ্রাহক, সম্পাদক, এবং আলোকচিত্রী। তাঁকে চলচ্চিত্রের ইতিহাসের সর্বাপেক্ষা সৃজনশীল ও প্রভাবশালী নির্মাতাদের একজন হিসেবে গণ্য করা হয়। কুবরিকের চলচ্চিত্রের অধিকাংশই বিশ্ব বিখ্যাত সাহিত্যকর্মের চিত্ররূপ।

মৃত্যুবার্ষিকী

বেনজামিন লি হোর্ফ (১৮৯৭ - ১৯৪১)

বেনজামিন লি হোর্ফ একজন মার্কিন ভাষাবিজ্ঞানী। তিনি ভাষাতাত্ত্বিক আপেক্ষিকতার ক্ষেত্রে তাঁর ধারণার জন্য সুপরিচিত। এই ক্ষেত্রে হোর্ফ ও তাঁর গুরু এডওয়ার্ড সাপিরের নামানুসারে তাঁদের সৃষ্টি সাপির-হোর্ফ অনুকল্পের নামকরণ করা হয়েছে।

মোহিতলাল মজুমদার (১৮৮৮ - ১৯৫২)

মোহিতলাল মজুমদার বিংশ শতাব্দীর একজন বিখ্যাত বাঙালি কবি এবং সাহিত্য সমালোচক। এছাড়াও তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রবন্ধকার ছিলেন। গভীর অন্তর্দৃষ্টি, নিপুণ বিশ্লেষণ ও ভাব-গম্ভীর ভাষার মহিমায় মোহিতলালের সমালোচনাধর্মী গ্রন্থগুলো ধ্রুপদী সাহিত্যের পর্যায়ে উন্নীত হয়েছে।

বাংলা ইনসাইডার/বিপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭