ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিকস সম্মেলনে একজোট হওয়ার আহ্বান চীনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/07/2018


Thumbnail

পাল্টা পাল্টি কর আরোপের মধ্য দিয়ে বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোর মধ্যে চলছে বাণিজ্য যুদ্ধ। এ প্রসঙ্গে চীনের প্রেসিডেন্ট ব্রিকস জোটভুক্ত পাঁচ দেশকে একজোট হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকসের তিন দিন ব্যাপী সম্মেলনে তিনি এ কথা বলেন।

এছাড়া চীনের প্রেসিডেন্ট ব্রিকসের সদস্যভুক্ত দেশগুলোর প্রতি সংরক্ষণবাদ প্রত্যাখ্যানের আহ্বান জানান। সম্মেলনে একত্রিত হয়ে কাজ করার অঙ্গীকার জানিয়ে তিনি বলেন, ’আমাদের এক তরফা বিশ্ব ব্যবস্থা প্রত্যাখ্যানে অটল থাকতে হবে।’ শি জিনপিং আরও বলেন, ‘বাণিজ্য যুদ্ধে কোনো উন্নত রাষ্ট্রই জিততে পারবে না।’

বিশ্ব বাণিজ্যে পাঁচটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত বিশেষ অর্থনৈতিক সংগঠন ব্রিকস। এবারের দশম ব্রিকস সম্মেলনে সবচেয়ে বেশি আলোচিত বিষয় হলো ট্রাম্পের শুল্ক নীতি।

এর আগে চীনের ওপর কর আরোপ করে ট্রাম্প মন্তব্য করেছেন, চীনের কাছে বাজার খুলে দিয়ে আমেরিকার মারাত্মক ক্ষতি হয়েছে। অবশ্য এরপরে পাল্টা জবাব হিসেবে চীন যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর কর আরোপ করেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের কর অবরোধের যে হুমকি দিয়েছেন, সে বিষয়ে হুঁশিয়ারি জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

তবে এই বাণিজ্য যুদ্ধ এখন আর শুধু যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সীমাবদ্ধ নেই, ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জানান, দুই দেশের শুল্ক নীতির প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রায় ৭ হাজার মানুষ।

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭