ইনসাইড আর্টিকেল

প্রথম দেখায় প্রেম হয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/07/2018


Thumbnail

কবি-সাহিত্যিকরা প্রথম দর্শনে প্রেমে পড়া নিয়ে বহু গল্প, কবিতা লিখেছেন। সিনেমা কিংবা নাটকেও আমরা এমন প্রেমের কাহিনী প্রচুর দেখেছি। কিন্তু প্রথমবারের দেখাতেই প্রেমে পড়ে যাওয়া আসলেই কি সম্ভব? কিংবা কাউকে প্রথম দর্শনেই ভালোলাগা থেকে যে অনুভূতির সৃষ্টি হয়, তাকে কি প্রেম বলা যায়? নেদারল্যান্ডসের গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এ বিষয়টি নিয়েই গবেষণা করেছেন।

গবেষকরা ৩৯৬ জন ডাচ ও জার্মান শিক্ষার্থীর সঙ্গে কথা বলে তাঁদের সাম্প্রতিক সম্পর্কগত অবস্থান বিষয়ে কতগুলো প্রশ্ন করেন। সেই সঙ্গে এমন কিছু নারী-পুরুষের ছবি তাঁদের দেখতে দেওয়া হয় যাঁদের আগে কখনও দেখেননি তাঁরা।

এরপর শিক্ষার্থীদের কাছে জানতে চাওয়া হয়, ছবিতে প্রথমবারের মতো যাদের দেখলো তাঁদের প্রতি কোনো আকর্ষণ অনুভব করছে কিনা। কেমন সেই আকর্ষণের চরিত্র? প্রেম নাকি প্যাশন? কাউকে দেখে ‘প্রথম দর্শনে প্রেমের’ অনুভূতি হচ্ছে কি না, সেটাও জানতে চাওয়া হয় তাঁদের কাছে।

পরবর্তী ধাপে শিক্ষার্থীদের জন্য ‘স্পিড ডেটিং’-এর ব্যবস্থা করা হয়। ৯০ মিনিট পর্যন্ত যুগলদের একান্তে সময় কাটানোর সুযোগ দেওয়া হয়। এরপর তারা পরস্পরের প্রতি কতটা আকর্ষণ বোধ করছে তা জানতে চাওয়া হয়।

গবেষণায় অংশগ্রহণকারী ৩২ জন পুরুষ দাবি করেন, তাঁরা জীবনে অন্তত ৪৫ বার প্রথম দর্শনে প্রেমে পড়েছেন। এর মধ্যে অধিকাংশ সময়ই তাঁরা প্রেমে পড়েছেন শুধুমাত্র ছবি দেখে। কিন্তু অন্যপক্ষ থেকে কোনও সাড়া না পাওয়ায় সেগুলো ছিল একতরফা প্রেম। আর এই একতরফা প্রেমের পুরোটাই ছিল শরীরী আকর্ষণে ভরপুর। এমনটাই জানিয়েছে তাঁরা।

গবেষকদলটি তাঁদের গবেষণা শেষে যে মত দিয়েছেন তা হলো, ‘প্রথম দর্শনে প্রেম’ ব্যাপারটা একেবারেই অসত্য। একে ‘প্রথম দর্শনে প্রেম’ এর পরিবর্তে ‘প্রথম দর্শনে বাসনা’ বলা যেতে পারে।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭