কালার ইনসাইড

তাঁরাও ফিরিয়ে দিয়েছিলেন ছবির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/07/2018


Thumbnail

সালমানের আসন্ন ‘ভারত’ ছবি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। এই ঘটনায় বলিউড এখন সরগরম। কারণ হিসেবে ‘ভারত’ ছবির পরিচালক আলী আব্বাস জাফর ইংগিত করেন, প্রেমিক নিক জোনাসের সঙ্গে শিগগিরই নাকি গাঁটছড়া বাঁধতে চলেছেন প্রিয়াঙ্কা। ছবি থেকে সরে দাঁড়ানোর এমন ঘটনা নতুন নয়। প্রিয়াঙ্কার আগেও বলিউডের অনেক তারকা জনপ্রিয় অনেক ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। ছবি ফিরিয়ে দেওয়া জনপ্রিয় কয়েকজন তারকার কথাই জানা যাক-

ঋত্বিক রোশন

২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত সুপারহিট ‘স্বদেশ’ ছবির প্রস্তাব সর্বপ্রথম ঋত্বিক রোশনকেই দেওয়া হয়েছিল। কিন্তু ছবির চিত্রনাট্য পছন্দ না হওয়ায় ছবিটি থেকে সরে দাঁড়ান ঋত্বিক। পরবর্তীতে শাহরুখ খানকে প্রস্তাব দিলে তিনি লুফে নেন। এছাড়া আরেক জনপ্রিয় ছবি ‘দিল চাহতা হ্যায়’ এর প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন ঋত্বিক।

শাহরুখ খান

ঋত্বিকের ফিরিয়ে দেওয়া ছবি তিনি লুফে নিলেও, নানা কারনে  নিজেও অনেক ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলিউড বাদশা। বলিউড কাঁপানো ছবি ‘মুন্না ভাই এম বি বি এস’ ও ‘থ্রী ইডিয়টস’ ছবির জন্য শাহরুখকেই প্রথম প্রস্তাব দিয়েছিলেন প্রযোজক বিধু বিনোদ চোপড়া। এছাড়া বক্স অফিসে ঝড় তোলা আমির খানের আরেক ছবি ‘লগান’ও ফিরিয়ে দিয়েছিলেন কিং খান।

সালমান খান

ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন সালমানও। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাজিগর’ ছবির প্রস্তাব প্রথম সালমানকেই দিয়েছিলেন পরিচালক আব্বাস মাস্তান। কিন্তু বাবা সেলিম খানের পরামর্শে তিনি ছবিটির প্রস্তাব ফিরিয়ে দেন। এছাড়া ‘চাক দে ইন্ডিয়া’ ছবিতেও হকি কোচের ভূমিকায় সালমানের অভিনয় করার কথা ছিল। কিন্তু চরিত্রটি তাঁর ইমেজের সঙ্গে যায়নি বলে ফিরিয়ে দেন। পরবর্তীতে দু’টি ছবিতেই বাজিমাত করেছেন শাহরুখ।

আমির খান

ছবি নির্বাচনের বেলায় ভীষণ খুঁতখুঁতে মিস্টার পারফেকশনিস্ট আমির খান। বেছে বেছে ছবি করতেই তিনি অভ্যস্ত। নেতিবাচক চরিত্রের জন্য ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডর’ ছবির প্রস্তাব ফিরিয়ে দেন আমির। ফিরিয়ে দিলেও, ছবিতে শাহরুখ খানকে নেওয়ার জন্য পরিচালক যশ চোপড়াকে সুপারিশ করেন আমির।

ঐশ্বরিয়া রাই বচ্চন

আমির খান ও কারিশমা কাপুর অভিনীত সুপারহিট ‘রাজা হিন্দুস্থানি’ ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ঐশ্বরিয়া। ‘কমেডি নাইটস উইথ কপিল’ অনুষ্ঠানে এই তথ্য জানান অ্যাশ। সে সময় নাকি তিনি লেখাপড়া নিয়ে বেশ চাপে ছিলেন।

কারিনা কাপুর খান

চুক্তিবদ্ধ হয়েও, ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘গুলিওকি রাসিলা রাম লীলা’ ছবি থেকে আচমকা সরে দাঁড়ান কারিনা। এছাড়া তিনি কঙ্গনা রনৌতের ক্যারিয়ারে মাইলফলক হয়ে থাকা ‘কুইন’ ছবির প্রস্তাবও ফিরিয়ে দেন। পরবর্তীতে ছবিটির জন্য কঙ্গনা জাতীয় পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার জিতেন। এরপর এক সাক্ষৎকারে কারিনা বলেন, আমি এই ভেবে সম্মানিত বোধ করছি যে, ‘আমার ফিরিয়ে দেওয়া ছবি করে অনেকে তারকা হয়ে উঠছেন।’

এছাড়া শাহরুখ খান ও মাধুরী দীক্ষিত অভিনীত সুপারহিট ‘দিল তো পাগল হ্যায়’ ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন জুহি চাওলা। শাহরুখ-কাজল অভিনীত আরেক বক্স অফিস কাঁপানো ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’ ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন টুইংকেল খান্না।


সূত্রঃ হাফিংটনপোস্ট ডট ইন

বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭