ইনসাইড বাংলাদেশ

উৎসবমুখর পরিবেশে চলছে তিন সিটির ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/07/2018


Thumbnail

উৎসবমুখর পরিবেশে রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত রয়েছে। কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও র‍্যাবের উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছেন ভোটাররা।

সকাল থেকেই রাজশাহী, সিলেট ও বরিশাল সিটির কেন্দ্রগুলোয় ভোটাররা আসতে শুরু করেন। এরমধ্যে সিলেটে বৃষ্টি উপেক্ষা করেও ভোট দিতে আসছেন ভোটাররা।

বরিশালে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর একজন আওয়ামী লীগের আওয়ামী লীগের সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সকাল ৮টা ২০ এর দিকে বরিশাল কলেজ কেন্দ্রে ভোট প্রদান করেন। শহরের ১ নং ওয়ার্ডে সৈয়দা মজিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ৮ টা ৪০ মিনিটে ভোট দেন বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ার।

রাজশাহী সিটি নির্বাচনে সকাল ৮টা ২০ এর দিকে ভোট দিয়েছেন মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর একজন আওয়ামী লীগের এ এইচ এম খায়রুজ্জামান লিটন। রাজশাহী উপশহর স্যাটেলাইট স্কুল কেন্দ্রে ভোট প্রদান করেন তিনি। ভোটকেন্দ্রে উপস্থিত হওয়ার আগে মাজার জিয়ারত করেন আওয়ামী লীগের এই প্রার্থী। ভোট দেওয়ার পর লিটন সাংবাদিকদের বলেন, জয়ের ব্যাপারে তিনি প্রায় শতভাগ আশাবাদী। নির্বাচনে ফল যা-ই হোক, তিনি মেনে নেবেন বলেও জানান লিটন।

সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর একজন বিএনপির আরিফুল হক চৌধুরী সকাল সোয়া ৮টার দিকে ভোট দিতে আসেন। রায়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেন তিনি। এসময় তাঁর পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

এবার তিন সিটির ১৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে। এছাড়া বাকি সব কেন্দ্রে ভোট গ্রহণ হচ্ছে ব্যালট পেপারে।

রাজশাহী সিটিতে এবার মোট ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৬২ হাজার ৫৩জন। মোট ভোটকেন্দ্র ১৩৮টি ও ভোট কক্ষ ১ হাজার ২৬টি। রাজশাহী সিটিতে মেয়র পদে ৫ জন লড়ছেন। 

বরিশাল সিটিতে মোট ভোটার দুই লাখ ৪২ হাজার ১৬৬ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং মহিলা মোটার ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। ভোটকেন্দ্র ১২৩টি ও ভোট কক্ষ ৭৫০টি। এই সিটিতে মেয়র প্রার্থী মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

সিলেট মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোটকেন্দ্র ১৩৪টি ও ভোট কক্ষ ৯২৬টি। এই সিটিতে মেয়র পদে অংশগ্রহণ করেছেন মোট ৭ জন।

আজকের ভোটদানের মধ্যে দিয়ে রাজশাহী, বরিশাল ও সিলেটে আগামী পাঁচ বছরের জন্য নগর পিতা নির্বাচন করা হবে। পাশাপাশি সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর নির্বাচিত হবেন। নির্বাচিত জনপ্রতিনিধিরা আগামী দিনে এই তিন সিটিকে সুন্দর ও নাগরিক সুবিধা সম্বলিত সিটি হিসেবে গড়ে তুলবেন এমনটাই প্রত্যাশা সকলের।


বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭