ওয়ার্ল্ড ইনসাইড

নিজ দলের বিপক্ষে মুগাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/07/2018


Thumbnail

জিম্বাবুয়ের আজকের সাধারণ নির্বাচনে নিজ দলকেই সমর্থন দিচ্ছেন না সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। স্থানীয় সময় গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে মুগাবে জানান, তিনি তাঁর দল জানু-পিএফ পার্টির বর্তমান নেতা এমারসন নানগাগবাকে ভোট দেবেন না।

নির্বাচনে প্রেসিডেন্ট পদে ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে বর্তমান প্রেসিডেন্ট ও জানু-পিএফ পার্টির প্রধান এমারসন নানগাগবা এবং মুভমেন্ট ডেমোক্র্যাটিক চেঞ্জ’র (এমডিসি) নেলসন চামসির মধ্যেই মূল লড়াই হবে বলে মনে করা হচ্ছে।

মুগাবে বলেন, ‘আমি এমন কাউকে ভোট দেবো না, যে আমাকে যন্ত্রণা দিয়েছে। নিজের ভোট দেওয়ার জন্য আমি অন্য ২২ প্রার্থীর যে কোন একজনকে বেছে নেবো।’

সংবাদ সম্মেলনে মুগাবে নেলসন চামসির সাফল্য কামনা করে বলেন, নির্বাচনী প্রচারণায় সে ভালো করেছে, আমি তার সাফল্য কামনা করি।

এক কোটি ৩০ লক্ষ জনসংখ্যার দেশ জিম্বাবুয়েতে বৈধ ভোটারের সংখ্যা প্রায় ৫০ লাখ। এরমধ্যে ৬০ শতাংশ ভোটারের বয়স ৪০ এর নিচে। এই তরুন ভোটাররাই এবারের নির্বাচনের ফলাফলে মূল ভূমিকা পালন করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত বছর নভেম্বরে সেনা অভ্যুথানের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি দেশটির নেতৃত্ব দিয়ে আসছিলেন।

মার্কসবাদে দীক্ষিত মুগাবে একজন সাধারণ স্কুলশিক্ষক ছিলেন। তৎকালীন রোডেশিয়ার ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে অধিকার রক্ষার লড়াইয়ের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন তিনি। কৃষ্ণাঙ্গদের দমন পীড়নের প্রতিবাদ করায় জেলেও যেতে হয়েছে তাঁকে। মুজাম্বিকে নির্বাসনে থাকা অবস্থায় ১৯৭৪ সালে রাজনৈতিক দল জানু পিএফ পার্টি গঠন করেন এই নেতা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭