ইনসাইড ইকোনমি

মোবাইল হারবার ক্রেন পাচ্ছে মোংলা বন্দর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/07/2018


Thumbnail

প্রতিষ্ঠার ৬৮ বছর পর এই প্রথম মোবাইল হারবার ক্রেন পাচ্ছে মোংলা বন্দর।   দ্রুততম সময়ে পণ্য হ্যান্ডলিংয়ের জন্য এই ক্রেনটি সংযুক্ত করতে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ। এর মাধ্যমে ১৪ সারিবিশিষ্ট কনটেইনার জাহাজে লোডিং-আনলোডিং করা সম্ভব হবে।

জার্মানির ক্রেন ম্যানুফ্যাকচারার লিভের ব্র্যান্ডের মোবাইল হারবার ক্রেনটির এলসি খোলার ২৫০ দিনের মধ্যে এর টেস্টিং কমিশনিং সম্পন্ন করা যাবে। এর ব্যয় ধরা হয়েছে ৪২ কোটি ৭০ লাখ টাকা। বাংলাদেশের সাইফ পাওয়ার কোম্পানি লিমিটেড মোবাইল হারবার ক্রেনটি সরবরাহ করবে। গতকাল রোববার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ও মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ এ সময় উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শাজাহান খান বলেন, ‘বর্তমান সরকারের নেতৃত্বে মোংলা বন্দর লোকসান কাটিয়ে লাভের ধারায় ফিরে এসেছে। ২০০১-০৬ মেয়াদে বন্দরের লোকসান হয়েছিল ১১ কোটি ৫০ লাখ টাকা। অথচ গত অর্থবছরে (২০১৭-১৮) বন্দরের মুনাফা হয়েছে ৯৫ কোটি টাকা।’

মোংলা বন্দর প্রায় সাত দশক আগে প্রতিষ্ঠিত হলেও সেখানে গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিংয়ের উপযোগী কোনো ক্রেন নেই। মোবাইল হারবার ক্রেনটি সংযুক্ত হলে প্রতি বছর ৩৬ টির বেশি অতিরিক্ত কনটেইনারবাহী জাহাজ/বার্জ হ্যান্ডল করা সম্ভব হবে। এর ফলে বন্দরের বার্ষিক মুনাফা বৃদ্ধি পাবে অন্তত ১২ কোটি টাকা।

ক্রেনটি কমিশনিংয়ের পর পানগাঁও থেকে ছোট জাহাজ বা বার্জে করে অভ্যন্তরীণ কনটেইনার পরিবহন সম্ভব হবে। ঘণ্টায় গড়ে ২০-২৫টি কনটেইনার হ্যান্ডলিংয়ের উপযোগী এ ক্রেন বন্দরে জাহাজের টার্ন অ্যারাউন্ড টাইম কমিয়ে আনবে। ফলে মোংলা বন্দরে ব্যবহারে আগ্রহী হবে আন্তর্জাতিক শিপিং লাইনগুলো। ক্রেনটি সংযুক্ত হলে বন্দর সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্ট, স্টিভেডর ও শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭