ইনসাইড পলিটিক্স

হাসি নিয়ে বিপাকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/07/2018


Thumbnail

‘হাসতে নাকি জানেনা কেউ কে বলেছে ভাই’! এই যে দেখুন কত হাসির খবর বলে যাই। সদা হাস্যোজ্জ্বল মানুষদের সবাই পছন্দ করে। তবে এই হাসিতেও বাঁধা আছে জানেন তো! সব পরিস্থিতিতে হাসি কিন্তু সবার কাছে গ্রহণযোগ্য নয়। হাসি যদি কারো বিড়ম্বনার কারণ হয় তখন এই সুন্দর হাসি হয়ে ওঠে কুৎসিত।

হাসি নিয়ে এর আগেও বিভিন্ন সময় বিড়ম্বনায় পড়েছেন বিভিন্ন দলের গুরুত্বপূর্ণ নেতারা। দেশের ‍গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছ থেকে এমন আচরণ যেন মেনে নেয়া যায় না। তাই, যতবারই এমন ঘটনা ঘটেছে, ততবারই বিতর্কিত হয়েছেন তাঁরা।

বিড়ম্বনার মুখে পড়েছেন বিএনপির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী। ২০০১ সালে সন্ত্রাসীদের গুলিতে বাবার কোলে বাচ্চা মেয়ের নিহত হওয়ার ঘটনায় তৎকালীন ক্ষমতায় থাকা অবস্থায় তিনি হাসতে হাসতে বলেছিলেন, ‘আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেছে’। সরকারের একজন দায়িত্বশীল ব্যক্তির এমন হাসি সে সময় বিকট লেগেছিল জাতির কাছে। আলতাফ হোসেন চৌধুরীর সেই হাসিতে জাতি শুধু নিন্দাই করেনি, তীব্র সমালোচনাও করেছে সুশীল সমাজ।

এ হাসির বিড়ম্বনার মধ্যে আরো রয়েছে আওয়ামী লীগের সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের কেলানো হাসি। ক্ষমতায় থাকা অবস্থায় তিনি হাসি নিয়ে পড়েন ব্যাপক সমালোচনায়। যখন ভাঙ্গা রাস্তায় স্যুট টাই পরা অবস্থায় মন্ত্রী দাঁত কেলিয়ে হাসেন আর সাংবাদিকদের বলেন, ‘দেশের ৯০ ভাগ সড়কই যান চলাচলের উপোযোগী’।

হাসি নিয়ে এবার বিড়ম্বনার মুখে পড়লেন নৌমন্ত্রী ও পরিবহন নেতা শাজাহান খান। গতকাল বাস চাপায় দুই শিক্ষার্থীর নিহতের ঘটনায় যখন সারা দেশের মানুষ মর্মাহত, তখন নৌমন্ত্রীর মুখে অট্টহাসি। হাসতে হাসতে জানান দোষীদের শাস্তির কথা। কারো মৃত্যুর খবরে একজন দায়িত্বশীল মন্ত্রীর এমন চওড়া হাসি যেন মেনে নিতে পারছেন না অনেকেই। ইতোমধ্যেই নৌমন্ত্রীর হাসি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে সমালোচনার তুমুল ঝড়।

আসলে হাসতে কোন বাঁধা নেই। মনের সুখকর অনুভূতিকে জানান দেয়ার জন্য হাসির বিকল্প নেই। তবে সকল অবস্থায়ই হাসি কি সবার কাছে গ্রহণযোগ্য। সময় সুযোগ বুঝে নিয়ন্ত্রন করা না গেলে এই হাসিই হতে পারে বিপত্তির কারণ।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭