ইনসাইড ইকোনমি

বাংলাদেশ শিপিং করপোরেশনে যুক্ত হলো নতুন জাহাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/07/2018


Thumbnail

বাংলাদেশ শিপিং করপোরেশনে (বিএসসি) যুক্ত হয়েছে নতুন একটি জাহাজ। চীনের নিউ ইয়াং জি শিপইয়ার্ডের কাছ থেকে ক্রয়কৃত জাহাজটির নাম দেওয়া হয়েছে ‘এমভি বাংলার জয়যাত্রা’।

২০১৬ সালের ১৮ অক্টোবর নতুন ছয়টি জাহাজ কেনার ঘোষণা প্রকাশ করে পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি কোম্পানি বিএসসি। এর মধ্যে প্রথমটি হস্তান্তর করলো নিউ ইয়াং জি শিপইয়ার্ড। মালপত্র বোঝাই করে জাহাজটি এরই মধ্যে দেশের পথে যাত্রা করেছে বলে জানিয়েছে স্টক এক্সচেঞ্জ। বাকি পাঁচটি জাহাজ পর্যায়ক্রমে ২০১৯ সালের ফেব্রুয়ারির মধ্যে বিএসসির নৌবহরে যুক্ত হবে বলে জানা গেছে।

১৯৭৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত সরকারি কোম্পানি বিএসসির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভ ১৮৬ কোটি ৫৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৫ কোটি ২৫ লাখ ৩৫ হাজার ৪০। এর মধ্যে ৫২ দশমিক ১ শতাংশ বাংলাদেশ সরকারের হাতে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২১ দশমিক ১ ও বাকি ২৬ দশমিক ৮ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

ডিএসইতে (ঢাকা স্টক এক্সচেঞ্জ) গতকাল সোমবার বিএসসি শেয়ারের মূল্য ছিল ৪২ টাকা। এদিন ১ হাজার ৮ বারে কোম্পানিটির মোট ৭ লাখ ৪৯ হাজার ২০৭টি শেয়ার লেনদেন হয়। গত এক বছরে বিএসসি শেয়ারের সর্বনিম্ন দর ছিল ৩৮ টাকা ১০ পয়সা ও সর্বোচ্চ ৫৩ টাকা ২০ পয়সা।

২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ১ টাকা ৭ পয়সা শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখিয়েছে বিএসসি। এর আগের বছর একই সময়ে তা ছিল ৭৮ পয়সা। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএসসি।


বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭