ইনসাইড ইকোনমি

ওয়ালটন এখন উগান্ডায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2018


Thumbnail

হোম অ্যাপ্লায়েন্স পণ্য রপ্তানিতে নতুন মাইলফলক স্থাপন করলো ওয়ালটন। ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটন ব্লেন্ডার ও ব্লেন্ডার তৈরির খুচরা যন্ত্রাংশ রপ্তানি শুরু হয়েছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায়। পর্যায়ক্রমে দেশটিতে রাইস কুকার, গ্যাস স্টোভসহ বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্স বা গৃহস্থালি পণ্য রপ্তানি হবে বলে ওয়ালটনের পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল মঙ্গলবার ব্লেন্ডার ও ব্লেন্ডারের খুচরা যন্ত্রাংশ নিয়ে উগান্ডার উদ্দেশে ছেড়ে গেছে একটি কন্টেইনারবাহী জাহাজ। উচ্চমানের এই হোম অ্যাপ্লায়েন্স পন্যগুলো তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন মাইক্রো-টেক করপোরেশনে। উগান্ডায় পন্য রপ্তানির মাধ্যমে আফ্রিকায় বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণে নতুন একটি মাইলফলক অর্জিত হলো বলে মনে করছেন উদ্যোক্তারা।

উগান্ডায় ওয়ালটন হোম অ্যাপ্লায়েন্স পণ্যের পরিবেশক প্রতিষ্ঠান ‘দি তামালেস’। ভিন্ন ভিন্ন সেলস নেটওয়ার্কের মাধ্যমে দেশটিতে বিভিন্ন ধরনের গৃহস্থালি পণ্য বিক্রি ও সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আফ্রিকার বৃহত্তম অর্থনীতির দেশ নাইজেরিয়া এবং সুদানে আগে থেকেই রপ্তানি হচ্ছে ওয়ালটন ফ্রিজ, এয়ারকন্ডিশনার, ল্যাপটপসহ অন্যান্য পণ্য। এবার এই তালিকায় যুক্ত হলো উগান্ডা। উন্নয়নশীল এই দেশটি ধীরে ধীরে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। ফলে সেখানে ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্স পণ্যের বিশাল বাজার গড়ে উঠছে। দামে সাশ্রয়ী ও মানে সেরা হওয়ায় প্রতিদ্বন্দ্বী অন্যান্য ব্র্যান্ডের চেয়ে বাংলাদেশের ওয়ালটনকেই প্রাধান্য দিচ্ছেন উগান্ডার ব্যবসায়ীরা।

বিশেষজ্ঞরা বলছেন, আফ্রিকার দেশগুলোতে ওয়ালটন পণ্য রপ্তানির মাধ্যমে বহির্বিশ্বে নিশ্চিতভাবেই বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাচ্ছে। ব্র্যান্ডিং হচ্ছে ‘মেইড ইন বাংলাদেশ’ পণ্যের।


বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭