ইনসাইড বাংলাদেশ

তোমাদের আইডি কার্ড কোথায়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

রাজধানীতে দেখা যাচ্ছে ভিন্ন এক চিত্র। বিভিন্ন স্থানে কিছু নামধারী ছাত্ররা হাত দিয়ে ইশারা করে গাড়ি থামিয়ে কাগজপত্রসহ ড্রাইভারের ড্রাইভিং লাইলেন্স দেখতে চায়। এক্ষেত্রে তাদের গাড়ির ড্রাইভারসহ গাড়ির মালিকের সঙ্গে দুর্ব্যাবহারসহ আক্রমণাত্মক ভাবে কথা বলতে দেখা গেছে। কখনও কখনও গাড়ির কাগজ দেখাতে একটু দেরি হলে তারা গাড়ি ভাঙতেও উদ্যত হয়েছে।

ঠিক এমনই এক অভিজ্ঞতার শিকার হয়েছেন একজন সরকারি কর্মকর্তা। গতকাল তিনি মতিঝিল থেকে অফিস শেষে বাসায় ফিরছিলেন। ফেরার পথে তার গাড়ি মতিঝিল এলাকাতেই কিছু নামধারী ছাত্র হাত দিয়ে ইশারা করে থামায়। তারা আক্রমণাত্মকভাবে তাঁর  গাড়ির কাগজপত্র সহ ড্রাইভারের ড্রাইভিং লাইলেন্স দেখতে চায়। তিনি তাদেরকে গাড়ির কাগজপত্র এবং ড্রাইভারের ড্রাইভিং লাইলেন্স দেখান। কিন্তু তাদের আচার- ব্যবহার তাঁর কাছে ছাত্রসুলভ মনে না হওয়ায় তিনি তাদের আইডি কার্ডও দেখতে চান। এতেই বেঁকে বসে তারা। শুরু হয় বাঁকবিতণ্ডা। তিনি তাদেরকে বলেন, আইনতো সবার জন্যই সমান। আমার ছেলে- মেয়েও স্কুলে পড়ে। সন্তানকে চিনতে বাবার ভুল হয় কিভাবে? তোমাদের আইডি কার্ড কোথায়? কোন ছাত্রই এমন রুঢ় আচরণ করতে পারে না। আমি যদি আমার সব কাগজপত্র দেখাতে পারি, তবে তোমরাও তোমাদের আইডি কার্ড দেখাও। আইনতো সবার জন্যই সমান। এ কথা শোনার পরই তারা আরও ক্ষিপ্ত হয়ে ওঠে। এমনকি চড়াও হয় তার উপর। তাদের সঙ্গে আরও কিছু উৎশৃঙ্খল যুবক যোগ দেয়। তারা গাড়ি ভাঙ্গতে উদ্যত হয়, উপায় না দেখে তিনি পুলিশের সাহায্য নেন। পরবর্তীতে পুলিশের হস্তক্ষেপে তিনি তার গাড়ি নিয়ে ওই স্থান ত্যাগ করেন।

ওই সরকারী কর্মকর্তা গণমাধ্যম কর্মীদের জানান, সাধারণ ছাত্ররা যে দাবি নিয়ে রাস্তায় নেমেছে, তিনিও তা সমর্থন করেন। তিনি নিজেও চান গাড়ি চালনায় আইনগুলো মানা হোক। এমনকি তার ছেলেকেও তিনি রাজপথে নামতে নিষেধ করেননি। কিন্তু যারা তাকে হয়রানি করেছে, তারা কিছুতেই সাধারণ ছাত্র হতে পারে না। তারা কাল থেকে বলছে, গাড়ির সামনের গ্লাসের সাথেই ড্রাইভিং লাইলেন্স রাখতে। এটা ভালো উদ্যোগ। কিন্তু যারা আন্দোলন করছে তাদেরও তো পরিচয় আছে, আইডি কার্ড আছে, তবে তাদের তা গলায় ঝুলাতে সমস্যা কোথায়?

তিনি আরও বলেন, যদি ছাত্ররা আইডি কার্ড না ঝুলায়, তবে আমরা কিভাবে বুঝবো কারা ছাত্র, আর কারাই বা দুর্বৃত্ত! আমার দৃঢ় বিশ্বাস, এই আন্দোলনে সাধারণ ছাত্রদের সাথে একটা তৃতীয় পক্ষ যোগ দিয়েছে। তারা একটি মতলববাজ স্বার্থান্বেষী মহলও হতে পারে, আবার দুর্বৃত্তও হতে পারে। যদি তারা সাধারণ ছাত্রই হয়, তবে আইডি কার্ড দেখাতে এত সমস্যা কিসের?

বাংলা ইনসাইডার/বিকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭