ইনসাইড গ্রাউন্ড

ট্রাম্পের দেশে ক্রিকেট খেলবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

ওয়েস্ট ইন্ডিজ সফরের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ দুটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় খেলবে বাংলাদেশ। ট্রাম্পের দেশে রাগবি ও ফুটবলের মত ক্রিকেট তেমন জনপ্রিয় না হলেও সেখানেই শেষ দুটি ম্যাচ খেলতে হবে বাংলাদেশ ক্রিকেট দলকে। এতে করে দলের সব খেলোয়াড়দের মধ্যে চাপা উত্তেজনা কাজ করছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের নাগরিকদের সংখ্যাও নেহাত কম নয়। বাড়তি সমর্থন পাওয়া যাবে বলে দলও খুশি।

আজ সকালেই ফ্লোরিডার উদ্দেশে পাড়ি জমায় টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসেই এতদিন অবস্থান করছিল তামিম-সাকিবরা। যুক্তরাষ্ট্রে খেলবে দেখে সাকিবের মধ্যেও এক প্রকার উত্তেজনা কাজ করছে। কেননা যুক্তরাষ্ট্রে প্রায়ই যাওয়া আসা আছে সাকিবের। আবার কয়েকদিন আগেই পেয়েছেন যুক্তরাষ্ট্রের গ্রীনকার্ড। সে অর্থে এটি সাকিবের ঘরের মাঠও বলা যায়। সাকিব যুক্তরাষ্ট্র প্রসঙ্গে বলেন, ‘সবার জন্যই সফরটা আলাদাভাবে রোমাঞ্চকর হওয়া উচিত। ফ্লোরিডায় প্রচুর বাংলাদেশি দর্শক থাকবে। সবার জন্যই সময়টা মজার কাটবে’।

অনেকেই জানেন যুক্তরাষ্ট্রে ক্রিকেটের জনপ্রিয়তা নেই বললেই চলে। সেখানে রাগবি ও ফুটবলের জয়জয়কার। আন্তর্জাতিক অঙ্গনে তাঁরা এখনো পা দেয়নি। সেই হিসেবে ক্রিকেটে যে তাঁদের আগ্রহ নেই সেটা বলা যাবে না। সেখানকার দেশের ক্রীড়া প্রতিনিধিরা ক্রিকেটের উন্নয়নের জন্য উঠে পড়ে লেগেছে। দলের জন্য অভিজ্ঞ কোচও নিয়োগ দেওয়া হয়েছে।

ক্রিকেটের উন্নয়নের উদ্যোগ হিসেবে ২০০৭ সালে ফ্লোরিডায় আন্তর্জাতিক মানের একটি স্টেডিয়াম স্থাপন করা হয়। স্টেডিয়ামটির নামকরণ করা হয় সেন্ট্রাল ব্রোয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম, লডারহিল। সবচেয়ে অবাক করা বিষয় ফ্লোরিডার এই স্টেডিয়ামটি ক্রিকেটের জন্য যুক্তরাষ্ট্রের একমাত্র আন্তর্জাতিক মানের স্টেডিয়াম। 

এ ভেন্যুর মোট দর্শক ধারণক্ষমতা ২০ হাজারের মতো। এখন পর্যন্ত এই স্টেডিয়ামে মোট তিনটি সিরিজ অনুষ্ঠিত হয়েছে। ম্যাচ হয়েছে মাত্র ৬টি। ২০১০ সালে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার ম্যাচের মধ্য দিয়ে এই স্টেডিয়ামটি আন্তর্জাতিক অঙ্গনে পা রাখে। 

বাংলাদেশ ইতিমধ্যে ওয়েস্ট ইন্ডিজের মাঠে ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে। বাংলাদেশের সামনে ঘুরে দাঁড়ানোর সুযোগ হতে পারে ফ্লোরিডা। কেননা সেখানে বাংলাদেশিদের ব্যাপকভাবে উপস্থিতি থাকবে। সমর্থকদের সমর্থনে বাংলাদেশ দল উজ্জীবিত হয়ে সিরিজে সমতায় ফিরবে এমনটাই হয়তো আশা করবে সেখানকার বসবাসরত বাংলাদেশিরা।

বাংলা ইনসাইডার/এসএকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭