ইনসাইড বাংলাদেশ

দেশজুড়ে অঘোষিত পরিবহন ধর্মঘট, নেপথ্যে কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

ঢাকার বিমানবন্দর সড়কে জাবালে নুরের বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় চলমান ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলায় চলছে অঘোষিত পরিবহন ধর্মঘট।

পরিবহন মালিক ও শ্রমিকরা পরিবহণ ধর্মঘটের কথা স্বীকার না করলেও তাঁরা বলছেন, আন্দোলনরত ছাত্ররা পরিবহন ভাঙচুর করায় নিরাপত্তাহীনতার কারণে তারা বাস চলাচল বন্ধ রেখেছে।  

বিভিন্ন সূত্রে জানা যায়, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নির্দেশে অঘোষিত এই পরিবহণ ধর্মঘট শুরু হয়েছে। সংগঠনটির সভাপতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

আজ শুক্রবার সকাল থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল, বগুড়া, রংপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ, কুমিল্লাসহ দেশের অধিকাংশ জেলায় বাস চলাচল বন্ধ রয়েছে। কোনো ধর্মঘটেরও ঘোষণা দেওয়া হয় নাই। সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকার কারণে সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে জনসাধারণের।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা যায়, তাঁরা কাউকে গাড়ি বন্ধ করতে নির্দেশ দেয়নি। বাস মালিকরা রাস্তায় নিরাপত্তাহীনতার কারণে গাড়ি চালাচ্ছেন না।

গত ২৯ তারিখ দুপুরে কুর্মিটোলায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে নৌমন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান হাসতে হাসতে তাঁর প্রতিক্রিয়া জানান, এবং পাশের একটি দেশের দুর্ঘটনার কথা বলেন। মন্ত্রীর ঐ প্রতিক্রিয়ার পর দেশজুড়ে চলে নানা আলোচনা ও সমালোচনা। পরে শাজাহান খান এই ঘটনায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চায়।

বাংলাইনসাইডার/আরকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭