কালার ইনসাইড

বলিউডও যখন পাকিস্তানের শত্রু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

ভারত-পাকিস্তানের দ্বন্দ্ব বেশ পুরনো। রাজনীতি, ধর্ম, ভূখণ্ড ও সন্ত্রাসবাদসহ নানান কারনে দুই দেশের মধ্যে সবসময় উত্তেজনা বিরাজ করে। এই প্রভাব দুই দেশের সংস্কৃতির মধ্যেও পড়ে। যেমনটি পড়েছে সিনেমায়। বলিউডে সদ্য মুক্তি পাওয়া ছবি ‘মুল্ক’ নিষিদ্ধ করেছে পাকিস্তান। ছবিতে নাকি ইসলাম সম্পর্কে আতঙ্ক ছড়ানো হয়েছে বলে এমন সিদ্ধান্ত নেয় পাকিস্তানের সেন্সর বোর্ড। তবে এমন ঘটনা নতুন নয়। এর আগেও ভারতীয় অনেক জনপ্রিয় সিনেমা নিষিদ্ধ করেছে পাকিস্তান। দেখা যাক কোন জনপ্রিয় ছবিগুলো রয়েছে নিষিদ্ধের তালিকায়-

ভীরে দি ওয়েডিং

চলতি বছর মুক্তি পাওয়া অন্যতম বিতর্কিত ছবি ‘ভীরে দি ওয়েডিং’। অশ্লীল দৃশ্য ও সংলাপের কারনে পাকিস্তানে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে। ভারতেও ছবিটি নিয়ে ঘোর আপত্তি জানিয়েছেন অনেকে।

প্যাডম্যান

নারীদের ঋতুকালীন সমস্যর বিষয়ে সচেতন করা হয়েছে ‘প্যাডম্যান’ ছবিতে। আর এই বিষয়টি নিয়েই আপত্তি জানিয়েছে পাকিস্তানের সেন্সর বোর্ড।

পরি

আদিভৌতিক ধাঁচের এই ছবিটিও সম্প্রতি পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। ছবিতে দেখানো কালো জাদু ইসলাম ধর্মে নিষিদ্ধ বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টাইগার জিন্দা হ্যায়

সালমানের এই ছবিতে নাকি পাকিস্তানের জাতীয় নিরাপত্তা এবং আইন প্রয়োগকারী সংস্থার বিষয়ে দেখানো হয়েছে। দেশটির সেন্সর প্রধানের মতে, পাকিস্তানে আনার জন্য নো-অবজেকশন সার্টিফিকেশন প্রত্যাখ্যান করা হয়।

এক থা টাইগার

‘টাইগার জিন্দা হ্যায়’ এর আগে সালমানের এই ছবিটিও নিষিদ্ধ করেছে পাকিস্তান। পাকিস্তানের রাষ্ট্রীয় গোয়েন্দারের সংগে সংঘাতের কাহিনী থাকায় এ ছবির ওপর নিষেধাজ্ঞা জারি হয়।

দঙ্গল

ভারতের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকায় এক নম্বরে রয়েছে আমির খান অভিনীত ছবি ‘দঙ্গল’। পাকিস্তানি সেন্সর বোর্ড ভারতীয় পতাকা ও জাতীয় সঙ্গীতের দৃশ্য কেটে দিতে বলে। কিন্তু আমির তাতে অস্বীকৃতি জানালে পাকিস্তানে ছবিটি মুক্তি পায়নি।

রইস

এই ছবিতে শাহরুখের বিপরীতে পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খানও ছিলেন। ছবিতে মুসলমানদের বিশ্বাসঘাতক হিসেবে দেখানোর দায়ে নিষিদ্ধ করা হয়।

দ্য ডার্টি পিকচার

ভারতের আলোচিত অভিনেত্রী ‘সিল্ক স্মিতা’র জীবনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। বেপরোয়া ও অজস্র খোলামেলা দৃশ্যের জন্য ছবিটি আটকে দেয় পাকিস্তান।

খিলাড়ি ৭৮৬

ইসলাম ধর্মে ‘বিসমিল্লাহির রাহমানের রাহিম’ এর সাংকেতিক অর্থ ৭৮৬। সিনেমার সংগে এই সংকেত জুড়ে দেওয়ায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে বলে ছবিটি নিষিদ্ধ করে পাকিস্তান।

ধিশুম

ভারত-পাকিস্তানের মধ্যকার ক্রিকেট ম্যাচের ফাইনালের আগে, এক ভারতীয় ক্রিকেটারকে অপহরণ করার দৃশ্য দেখানো হয় বলে ছবিটি নিষিদ্ধ করে পাকিস্তান।

এছাড়া অক্ষয় কুমারের ‘জলি এলএলবি’, ফাওয়াদ খানের ‘এ দিল হ্যায় মুশকিল’, সোনম কাপুরের ‘নীরজা’, ‘রঞ্ঝনা’,  তাপসী পান্নুর ‘শাবানা’, সাইফ আলী খানের ‘ফ্যান্টম’, ‘এজেন্ট বিনোধ’, শহীদ কাপুরের ‘হায়দার’, ‘উড়তা পাঞ্জাব’ ফারহান আখতারের ‘ভাগ মিলখা ভাগ’, রিতেশ দেশমুখ এর ‘বাঙ্গিস্তান’ ও সুশান্ত সিং রাজপুতের ‘ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি’ ছবিগুলোও পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে।

সূত্রঃ স্কুপহুপ ডট কম

ইনিশিয়াল: বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭