ইনসাইড বাংলাদেশ

সড়ক দুর্ঘটনা বন্ধে নাগরিক সমাজের ২১ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

সড়ক দুর্ঘটনা বন্ধে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক সমাবেশে ২১ দফা দাবি জানিয়েছে নাগরিক সমাজ। এসময় দেশের ৩২টি সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতাকর্মীরা নাগরিক সমাবেশে অংশগ্রহণ করেন।

আজ শুক্রবার বেলা ১১টায় দিকে নাগরিক সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

নাগরিক সমাজের উত্থাপিত ২১ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো, নিহতদের পরিবার এবং আহতদের চিকিৎসাসহ ক্ষতিপূরণ প্রদান করতে হবে, দুর্ঘটনার জন্য দায়ীদের কঠোর শাস্তি দিতে হবে, সরকারের দায়িত্বপ্রাপ্তদের দায়িত্বশীল আচরণ করতে হবে, শিক্ষার্থীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি কমিউনিটিতে সমমানের শিক্ষাপ্রতিষ্ঠান নিশ্চিত করতে হবে যাতে প্রতিদিনই তাদের প্রধান সড়ক পার হতে না হয়, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর যুগোপযোগী সংশোধনী ও বাস্তবায়ন করতে হবে, উল্টোপথে গাড়ি চালানো বন্ধ করতে হবে, ভুয়া লাইসেন্সধারী চালকদের নিষিদ্ধ ও শাস্তি প্রদান এবং হেলপারদের দিয়ে হাড়ি চালানোয় সাজার বিধান চালু করতে হবে, পরিবহন মালিকদের জবাবদিহিতার আওতায় আনা এবং অপরাধের ভিত্তিতে শাস্তির বিধান চালু করতে হবে।

ওই সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের সড়কপথ এখন এক আতঙ্কের নাম। অব্যাহতভাবে সড়ক দুর্ঘটনায় ছাত্র-শিক্ষকসহ সকল শ্রেণি পেশার মানুষ মারা যাচ্ছে। একে দুর্ঘটনা না বলে ‘হত্যা’ বলা সঙ্গত। অদূর ভবিষ্যতে এ মৃত্যুর মিছিল থামার কোনো সম্ভাবনাও দেখা যাচ্ছে না, বরং তা বাড়ছে।

সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের সভাপতি হাফিজুর রহমান, ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট সভাপতি অধ্যাপক আবু সাঈদ, সিপিডির সিনিয়র ফেলো ড. মোস্তাফিজুর রহমান, নারী গ্রন্থ প্রবর্তনার সভানেত্রী ফরিদা আক্তার, জনকল্যাণ সংস্থার শিবলী আনোয়ার, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব, বেসরকারি সংস্থা ‘ব্রতী’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা শারমীন মুরশিদসহ আরও অনেকে।


বাংলা ইনসাইডার/বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭