ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানের রাজনীতিতে গুরুত্বপূর্ণ নেত্রীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

নারীদের অগ্রযাত্রার এ সময়ে বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন নারীরা। দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানও এর ব্যতিক্রম নয়। মুসলিম বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দেশটির নেতৃত্বে এসেছিলেন বেনজির ভুট্টো। ২০০৮ সালে আততায়ীর গুলিতে তাঁর মৃত্যু হয়। এরপরও থেমে থাকেননি দেশটির নারী রাজনীতিবিদরা। আত্মবিশ্বাসের সঙ্গে নিজেদের কাজ চালিয়ে যাচ্ছেন তাঁরা।

মরিয়ম নওয়াজ


পাকিস্তানের তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম। দেশ  বিদেশের বিভিন্ন ইস্যুতে সক্রিয় থাকতে দেখা গেছে তাঁকে। পাক রাজনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা অপালন করেছেন তিনি। বর্তমানে বাবার সঙ্গে তাকেও জেলে বন্দী করা হয়েছে।

হিনা রব্বানি খান


পাকিস্তানে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার। দেশটির ইতিহাসের সর্বকনিষ্ঠ হিসেবে ওই পদে আসীন হয়েছিলেন তিনি। বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন হিনা। রাজনীতির পাশাপাশি নিজের সৌন্দর্য, স্টাইলের কারণেও জনপ্রিয়তা পান পাকিস্তান পিপলস পার্টির এই নেত্রী। হিনা পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম মুস্তাফা খারের ভাইঝি।

কাশমালা তারিক


পাকিস্তানের রাজনৈতিক অঙ্গনে কাশমালা তারিক একজন সুবক্তা হিসেবে পরিচিত। ১৯৭২ সালে লাহোরে জন্মগ্রহণ করেন তিনি। পাঞ্জাবের সংরক্ষিত নারী আসনে থেকে পরপর দু`বার জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন কাশমালা। ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই- ইনসাফের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হলেও বর্তমানে এই দলটির সঙ্গে তাঁর কোনো সম্পৃক্ততা নেই।  পাকিস্তান মুসলিম লিগ (কায়েদ-ই-আজম) এর সঙ্গে যুক্ত আছেন তিনি। কাশমালা দেশটির একমাত্র নারী রাজনীতিক যিনি দেশের বাইরে থাকা অবস্থায় নির্বাচনে জয়ী হয়েছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক সন্তানের জননী। তার ছেলে বর্তমানে লাহোর বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

সুমেইরা মালিক


পাকিস্তানের বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজসেবী ও মানবাধিকার কর্মী সুমেইরা মালিক। আল্লাইয়ার খানের মেয়ে তথা কালাবাঘের নবাব বলে পরিচিত আমির মহম্মদ খানের নাতনি তিনি। পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট সর্দার ফারুক খান লেঘারির ভাইঝি সুমেইরা।

আয়লা মালিক


পাকিস্তানের রাজনীতিতে আরেকজন গুরুত্বপূর্ণ নেত্রী আয়লা মালিক। দেশটির সাবেক প্রেসিডেন্ট সর্দার ফারুখ খান লেঘারির ভাইঝি এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী সুমেইরা মালিকের বোন তিনি। নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ দলের সঙ্গে যুক্ত তিনি।

হিনা পারভেজ বাট


পাকিস্তানের এই রাজনৈতিক নেত্রী একজন সম্ভবনাময় ডিজাইনারও। লাহোর ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট সায়েন্সের স্বর্ণ পদক জয়ী হিনা দেশটিতে পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করছেন। বাল্য বিবাহের মতো সামাজিক সমস্যার বিরুদ্ধে সরব তিনি। পশ্চিমা পোশাক পরতে পছন্দ করলেও দেশের ঐতিহ্য নিয়েও সচেতন এই নেত্রী।

এলিজা ইকবাল হায়দার


পেশায় ব্যারিস্টার এলিজা হায়দার একজন মানবাধিকার কর্মী হিসেবেও পরিচিতি লাভ করেছন। ২০১৩ সালে পাকিস্তানের সাধারণ নির্বাচনে সিন্ধ প্রদেশ থেকে মহিলাদের জন্য সংরক্ষিত আসন থেকে ন্যাশনাল অ্যাসেম্বলিতে নির্বাচিত হয়েছিলেন তিনি। তাঁর বাবা ইকবাল হায়দারও একজন সাংসদ ছিলেন। পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর মুখপাত্র তিনি।


বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭