কালার ইনসাইড

বই থেকে সম্ভব ব্যবসাসফল সিনেমা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2018


Thumbnail

প্রথিতযশা কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও `সাইপ্রাস’ নামের দুটি গল্পকে এক করে নির্মাতা নূর ইমরান মিঠু নির্মাণ করেছেন ‘কমলা রকেট’ ছবিটি। গত ঈদে মাত্র তিনটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি।দর্শকদের পছন্দ ও আলোচনায় জায়গা করে নিয়েছে এ ছবিটি। কথা হলো, কয়জন দর্শক দেখেছে? সামনে আসছে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ অবলম্বনে অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’। অভিনয়ে জয়া আহসান ও চঞ্চল চৌধুরি। 

আমরা আগে কি করেছি সে হিসেবে যাব না। এ নিয়ে বহু কথা হয়েছে। আমরা কি করছি সেটা বিষয়। গোয়েন্দা চরিত্র মাসুদ রানাকে পর্দায় ফেরানোর ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। এই আইকনিক চরিত্রকে ১৯৭৪ সালে বড় পর্দায় তুলে ধরেন সোহেল রানা। একই সাথে ছবিটির পরিচালনা, প্রযোজনা ও অভিনয় করেন তিনি। জাজ মাল্টিমিডিয়ার এই উদ্যোগ অবশ্যই সাধুবাদ পাওয়ার দাবিদার।

আমাদের দেশের সিনেমায় সবচেয়ে বড় সমস্যা গল্প। তাইতো সদা ব্যস্ত ভারতের তামিল-তেলেগু সিনেমার গল্প চুরিতে। একটা সময়ে হিন্দী ছবি সমানে রিমেক করা হত। নব্বই দশকের জনপ্রিয় প্রায় ছবিই হিন্দী ছবি অনুকরনে বানানো হয়েছে। বর্তমান সময়ের প্রায় বেশিরভাগ সিনেমাই এই ছবি সেই ছবির অনুকরণ।

গল্পের আহাল কেন? যেখানে আমাদের শিল্প সংস্কৃতি এত উন্নত! সারাবিশ্বে বইয়ের পাতা থেকে বিখ্যাত সিনেমা নির্মাণ হয়। সেক্ষেত্রে আমাদের দেশ অনেকাংশে পিছিয়ে। শুধুমাত্র বিখ্যাত- রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, হুমায়ূন আহমেদ, জাফর ইকবালের গল্প নিয়েই বেশিরভাগ সময় সিনেমা নির্মাণ হয়। এর বাইরেও আমাদের দেশে প্রথিতযশা অনেক সাহিত্যিক রয়েছেন, যাদের গল্প-উপন্যাস সিনেমায় ফুটে উঠতে পারে। সাহিত্য থেকে যেসব সিনেমা নির্মাণ হয়। বেশিরভাগ সিনেমাই প্রশংসিত হয়। আমাদের দেশে প্রশংসাতেই আটকে থাকলেও বহি:বিশ্বে ব্যবসাসফল হওয়ার রেকর্ড রয়েছে।

বলিউডে কয়েকবছর ধরে দেখা যাচ্ছে, বিখ্যাত লেখকের বহুল বিক্রীত ও জনপ্রিয় উপন্যাস থেকে নির্মিত হচ্ছে সিনেমা। মজার ব্যপার, সিনেমাগুলোও বইয়ের মতোই পাচ্ছে জনপ্রিয়তা। বক্স অফিসেও ভালো ফলাফল পাচ্ছে। সবগুলো সিনেমা এ সময়ের। শুধুমাত্র ভারতীয় নন, অন্যান্য দেশের বিখ্যাত ও জনপ্রিয় লেখকের কাহিনিও তুলে ধরা হচ্ছে পর্দায়।

ভারতে এই মুহূর্তে অন্যতম জনপ্রিয় লেখক চেতন ভগত। ব্যাপক জনপ্রিয়তা পায় তার লেখা বইগুলো। আর তা থেকে নির্মিত হয় সিনেমাও। প্রায় সবগুলো ছবিই ব্যবসাসফল। ‘ওয়ান নাইট অ্যাট দ্য কল সেন্টার’ তার একটি জনপ্রিয় উপন্যাস। এটি ভারতে ব্যাপক সাড়া ফেলে দেয়, যার পরিপ্রেক্ষিতে নির্মিত হয় ‘হ্যালো’ নামের সিনেমাটি। ‘ফাইভ পয়েন্ট সামওয়ান’- উপন্যাস থেকে বিখ্যাত ‘থ্রি ইডিয়েটস’। ‘টু স্টেট’ ও ‘হাফ গার্লফ্রেন্ড’ থেকে একই নামে সিনেমা নির্মাণ হয়েছে। ‘দ্য থ্রি মিসটেক অব মাই লাইফ’ থেকে ‘কোই পো চে’। এছাড়া এর আগে শরৎচন্দ্রের ‘দেবদাস’, ‘পরীনিতা’। ভারতের বিখ্যাত লেখক আর কে নারায়নের ‘গাইড’। ভারতীয়রা বিদেশী লেখকদেরও স্বরণাপন্ন হয়েছেন সে তালিকায় জেন ওউস্টেনের ‘এমা’ থেকে ‘আয়সা’। ভিশাল ভারদ্বাজতো বিখ্যাত পরিচালক হয়েছেন উইলিয়াম শেকসপিয়রের গল্প- উপন্যাস থেকে সিনেমা নির্মাণ করে।  যেমন তিনি ‘ওথেলো’ থেকে ‘ওমকারা’, ‘ম্যাকবেথ’ থেকে ‘মকবুল’, ‘হ্যামলেট’ থেকে ‘হায়দার’, রাস্কিন বন্ডের ‘সুজানা’ স সেভেন হাজব্যান্ড’ থেকে ‘সাতখুন মাফ’ সিনেমাটি নির্মাণ করেন। রাস্কিন বন্ডের ‘দ্যা ব্লু আমব্রেলা’র একই নামে সিনেমা নির্মাণ হয়।  ও’হেনরির ‘দ্য লাস্ট লিফ’ থেকে ‘লুটেরা’, ফায়ারড ডোস্টোভস্কির হোয়াইট নাইট ‘ থেকে ‘সাওয়ারিয়া’, সাবা ইমতিয়াজের ‘করাচি ইউ আর কিলিং মি’ থেকে ‘নুর’ সিনেমাটি নির্মাণ হয়। এছাড়াও বলিউডে অসংখ্য সিনেমা গল্প উপন্যঅস থেকে নির্মাণ করা হয়েছে। নামের তালিকা দেখলেই বুঝতে পারছেন সাহিত্য থেকে শুধু প্রশংসাই নয়, সম্ভব ব্যবসাসফল সিনেমাও। 

হলিউড এ ক্ষেত্রেও সবার চেয়ে এগিয়ে। আমরা হয়তো অনেক বিখ্যাত হলিউডের সিনেমা দেখি। কিন্তু জানিনা সিনেমাটি কোন গল্পের বই থেকে নির্মাণ করা হয়েছে। থ্রিলার, কমিক, শিশুতোষ কোন বই-ই বাদ যাচ্ছেনা তাদের সিনেমার নির্মাণ ক্ষেত্রে। উদাহরণ দিয়ে শেষ করা যাবে না সেসব সিনেমার নাম লিখে।

বাংলা চলচ্চিত্রের সম্ভবনা কতটুকু?

অগাধ সম্ভাবনা রয়েছে বাংলা চলচ্চিত্ররও। গল্প উপন্যাসের এখনই সময় সঠিক ব্যবহারের। একটি পরিপূর্ণ সিনেমার জন্য গল্পকে হতে হয় সবচেয়ে বড় স্টার। নতুবা কখনোই কোন ইন্ডাস্ট্রি দাড়াতে পারবে না। যেমন কলকাতার ইন্ডাস্ট্রি তামিল-তেলেগু নকল করে বহু হিট সিনেমা দিয়েছে। কিন্তু আজ তাদের বেহাল অবস্থা। মৌলিক গল্পের উপরই ভর করতে হচ্ছে। জিতের মত স্টারদের সিনেমাও মার খাচ্ছে।

সাহিত্য নিয়ে বহু সিনেমা প্রশংসা পেয়েছে। সেখানে নতুনত্ব কিছু নেই। আপনি পারলে ব্যবসাসফল করে দেখান। সেখানেই স্বার্থকতা। হলিউড কিংবা বলিউড নিয়মিত তা দেখাচ্ছে। আধুনিক নির্মান শৈলী থাকলে আমাদের দেশেও সম্ভব।  



বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭