ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ৪ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৪ আগস্ট ২০১৮, শনিবার, ২০ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৭৬ - আমেরিকা স্বাধীনতা লাভ করে।

১৭৭৬ - জর্জ ওয়াশিংটন আমেরিকার জাতির পিতা বলে স্বীকৃত।

১৮২৮ - উইলিয়াম বেন্টিঙ্ক বাংলার গভর্নর জেনারেল পদে নিযুক্ত হন।

১৮৪৮ - কার্ল মার্কস ও ফ্রেডারিখ এঙ্গেলস কমিউনিস্ট পার্টির ইশতেহার প্রকাশ করেন।

১৮৮১ - ভারতের শিলিগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে প্রথম টয়ট্রেন চলাচল শুরু হয়।

১৯০৪ - পানামা খালের খনন কাজ শুরু হয়।

১৯২৯ - বঙ্গীয় আইন পরিষদের ২৫ জন মুসলিম সদস্য কলকাতায় একটি সম্মেলনে মিলিত হয়েছিলেন।

১৯৩৫ - ওয়েস্ট মিনিস্টারে অবস্থিত বিবিসির সদরদপ্তর ‘বুশ হাউস’ নির্মাণ শেষে লর্ড ব্যালফারের নেতৃত্বে উন্মোচন করা হয়।

১৯৭২ - দুই কোরিয়া পুনরায় একত্রী করণের লক্ষ্যে প্রথমবারের মত সরকারি ভাবে যৌথ ঘোষণা দেওয়া হয়।

১৯৭৮ - ল্যাটিন আমেরিকান ৮টি দেশের আমাজান নদীসংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়।

১৯৮৭ - প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট নেয়ার কৃত্বিত অর্জন করেন কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খান।

২০০১ - মাওয়ায় পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জন্মদিন

কিশোর কুমার (১৯২৯ - ১৯৮৭)

কিশোর কুমার গাঙ্গুলি একজন ভারতীয় বাঙালি গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক। সাধারণত তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের সর্বাধিক সফল এবং সর্বশ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসেবে বিবেচিত হন। তিনি জনপ্রিয়ভাবে কিশোর দা নামেও পরিচিত।

আবুল হাসান (১৯৪৭ - ১৯৭৫)

আবুল হাসান বাংলাদেশের একজন আধুনিক কবি। পেশায় তিনি সাংবাদিক ছিলেন। তাঁর প্রকৃত নাম আবুল হোসেন মিয়া, আর সাহিত্যিক নাম আবুল হাসান। তিনি ষাট দশকের জনপ্রিয় কবিদের একজন এবং সত্তর দশকেও গীতল কবিতার জন্য উল্লেখযোগ্য জনপ্রিয়তা লাভ করেন।

বারাক ওবামা (১৯৬১ - বর্তমান)

বারাক হুসেইন ওবামা, জুনিয়র মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪তম রাষ্ট্রপতি। ২০১২ সালের নভেম্বর তিনি দ্বিতীয় বারের জন্যে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০০৯ সালে ওবামাকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। ২০১৭ খ্রিস্টাব্দের ২০ জানুয়ারি তিনি প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেন।

আরবাজ খান (১৯৬৭ - বর্তমান)

আরবাজ খান একজন ভারতীয় অভিনেতা, পরিচালক এবং চলচ্চিত্র প্রযোজক। ১৯৯৬ সালে চলচ্চিত্রে আত্মপ্রকাশের পর থেকে তিনি অনেক চলচ্চিত্রে প্রধান চরিত্রে এবং সহ-চরিত্রে অভিনয় করেছেন। তিনি নিজের চলচ্চিত্র প্রযোজনা সংস্থা আরবাজ খান প্রোডাকশন নির্মাণ করেন এবং ২০১০ সালের ‘দাবাং’ চলচ্চিত্র তাঁর ছোট ভাই সালমান খানকে নিয়ে নির্মাণের মাধ্যমে চলচ্চিত্র প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন।

মৃত্যুবার্ষিকী

হান্স ক্রিশ্চিয়ান এন্ডারসন (১৮০৫ - ১৮৭৫)

হান্স ক্রিশ্চিয়ান এন্ডারসন একজন ডেনীয় লেখক এবং কবি। তবে শিশু-সাহিত্যিক হিসেবে অধিক পরিচিত তিনি। রূপকথা লেখার জন্য তাকে ‘রূপকথার জাদুকর’ নামে অভিহিত করা হয়।

রামকৃষ্ণ বিশ্বাস (১৯১০ - ১৯৩১)

রামকৃষ্ণ বিশ্বাস ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের নেতা সূর্য সেনের বিপ্লবী দলের সভ্য হিসেবে ১৯৩০ সালের ফেব্রুয়ারিতে বোমাপ্রস্তুত করার সময় সাঙ্ঘাতিকভাবে আহত হন। মাস্টারদার নির্দেশে ১৯৩০ সালের ১২ জানুয়ারি তিনি চাঁদপুর স্টেশনে ইনস্পেক্টর জেনারেল ক্রেগকে হত্যা করতে গিয়ে তারিণী মুখার্জিকে হত্যা করেন। ২২ মাইল দূরে গিয়ে ধরা পড়েন।

মিলেভা মেরিক (১৮৭৫ - ১৯৪৮)

মিলেভা মেরিক ছিলেন পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের প্রথম স্ত্রী। তিনি একাধারে আইনস্টাইনের সহকর্মী এবং সহধর্মিণী ছিলেন। ধারণা করা হয় তিনি আইনস্টাইনের প্রথম পর্যায়ের গবেষণা কাজ ও আবিষ্কারসমূহের ক্ষেত্রে অবদান রেখেছিলেন।


বাংলা ইনসাইডার/বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭