ইনসাইড বাংলাদেশ

সড়কে বিজিবি মোতায়েনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2018


Thumbnail

সড়ক ব্যবস্থাপনা এবং সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নামানোর চিন্তাভাবনা চলছে। সড়ক ব্যবস্থাপনা ও সড়কে নিরাপত্তার বিষয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন এমন বিশেষজ্ঞরাই আপাতত একাজে বিজিবিকে দায়িত্ব দেওয়ার প্রস্তাব করেছেন সরকারকে।

গত রোববার রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহণের একটি বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যু হয়। এরপরই শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে। পরদিন সোমবার থেকেই রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে শুরু করে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভে গত সপ্তাহে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার রাজধানী কার্যত অচল ছিল। এই সময় শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়কে ট্রাফিক কট্রোল করে এবং গাড়ি কাগজপত্র দেখে।

সরকারের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এখন শিক্ষার্থীরা যা করছে সেটি তাদের দায়িত্ব নয়। তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যেতে হবে। আর সড়ক ব্যবস্থাপনা ও নিরাপত্তায় এরই মধ্যে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের কিছু দাবি বাস্তবায়নে আরও সময় লাগবে। তাই দাবিগুলো না পূরণ হওয়া পর্যন্ত এবং সড়ক ব্যবস্থাপনা ও নিরাপত্তার বিষয়টি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সড়কে বিজিবি মোতায়েন করা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সড়ক ব্যবস্থাপনায় বিজিবি বা সেনাবাহিনী নামানো নতুন কিছু নয়। এর আগে ২০০৬ সালে দেশের রাজনৈতিক সংকটের সময় ঢাকা নগরীর ট্রাফিকের দায়িত্ব নেয় সেনাবাহিনীর মিলিটারি পুলিশ। ২০১৪ সালে ২৬ মার্চ লাখো কণ্ঠে সোনার বাংলা অনুষ্ঠান উপলক্ষে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকার রাস্তাগুলোতে ট্রাফিক ব্যবস্থাপনায় সেনা সদস্যরা নিয়োজিত ছিল।

সড়ক ও পরিবহন বিশেষজ্ঞরা মনে করেন, পুলিশের পাশাপাশি বিজিবি দায়িত্ব পালন করলে সড়ক ব্যবস্থাপনা ও সড়কে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা সম্ভব হবে। 


বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭