ইনসাইড বাংলাদেশ

এরা কারা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2018


Thumbnail

রাজধানীতে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মর্মান্তিক দুর্ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের আন্দোলনের ষষ্ঠ দিন আজ। আগের দিনগুলোর মতো আজও রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। ৯ দফার দাবিতে সায়েন্সল্যাব-নীলক্ষেত পুরো রাস্তাজুড়ে আন্দোলন চলছে। স্কুল ড্রেসের  শিক্ষার্থীদের ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় ভিড়টা ছিল চোখে পড়ার মত।



কিন্তু সরেজমিনে যেয়ে দেখা গেছে, দূর থেকে তাদেরকে দিক নির্দেশনা দিচ্ছেন বয়স্ক কেউ। এরা সরাসরি রাস্তায় নামছেন না, কিন্তু রাস্তার পাশে দাড়িয়ে পরামর্শ দিচ্ছেন। এমনকি তারা মাঝে মাঝেই শিক্ষার্থীদের মধ্যে শুকনা খাবারসহ পানীয় বিলিও করছেন। যদি কোন গাড়ির কাগজ-পত্রে সমস্যা থাকে, তবে গাড়ি আটকিয়ে গাড়ির চাবি নিয়ে শিক্ষার্থীরা পুলিশের কাছে না যেয়ে, সরাসরি ওই ভাইয়ের কাছেই নিয়ে যাচ্ছে। পরবর্তীতে তার পরামর্শ নিয়েই কাজ করছে। প্রতিটা সিগনালের দায়িত্বে আছেন একজন করে ভাই। ঠিক এমনই এক ভাইয়ের সাথে সরাসরি কথা বলতে চাইলে প্রথমে তিনি এড়িয়ে যান, কিন্তু জোরাজোরির এক পর্যায়ে বলেন, তার ছেলেও আন্দোলনে আছে তাই তিনিও যোগ দিয়েছেন। সন্তান সম্পর্কিত কোন গ্রহণযোগ্য উত্তর তিনি না দিয়েই দ্রুত ওই স্থান ত্যাগ করেন। এছাড়াও দেখা যায়, যারা ড্রাইভিং লাইসেন্স চেক করছে, তাদের অধিকাংশই নামধারী ছাত্র। তাদের নেই কোন আইডি কার্ড, এমনকি দেখতেও বয়স্ক। 

শুধু তাই নয়, ল্যাব এইডের সামনে দেখা যায় একটি পিকআপে করে কয়েকজন শিক্ষার্থী আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে যোগ দেয়। তাদের আন্দোলন তারা তো আসবেই, স্বাভাবিক। কিন্তু অস্বাভাবিকতা দেখা দেয় তখনই যখন তাদের পিকআপ থেকে তারা লাঠি-সোটা নিয়ে নামতে দেখা যায়। এদের দাবি কি আসলেই নিরাপদ সড়ক নাকি অন্য কিছু? আন্দোলনে লাঠি নিয়ে যোগদান কেন, এ প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেনি তারা।    

উল্লেখ্য,  গত ২ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেছিলেন, ছাত্রদের আন্দোলনে ছাত্রদল-শিবির কর্মীদের অনুপ্রবেশ ঘটেছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকারও নির্দেশ দেন তিনি।

বাংলা ইনসাইডার/ বিকে/জেডএ  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭