ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ৭ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2018


Thumbnail

 

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৭ আগস্ট ২০১৮, মঙ্গলবার, ২৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৮৩ - বাংলা অভিধান প্রণেতা পিটস হেনরি ফরস্টার ইস্ট ইন্ডিয়া কোম্পানীর কর্মচারী হয়ে কলকাতায় পদার্পণ করেন।

১৮২৯ - প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের উদ্যোগে ইউনিয়ন ব্যাংক প্রতিষ্ঠিত হয়।

১৯০৬ - কলকাতার পার্শি বাগানে প্রথম ভারতের জাতীয় পতাকা উত্তোলিত হয়।

১৯১৩ - ঢাকা জাদুঘর প্রতিষ্ঠিত হয়।

১৯৪০ - অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় রবীন্দ্রনাথ ঠাকুরকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করে।

১৯৬০ - আইভোরি কোস্ট স্বাধীনতা অর্জন করে।

জন্মদিন

প্রমথ চৌধুরী (১৮৬৮ - ১৯৪৬)

প্রমথ চৌধুরী বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও লেখক। তাঁর পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তিনি বাংলা সাহিত্যে প্রথম বিদ্রূপাত্মক প্রবন্ধ রচনা করেন এবং তিনিই বাংলা গদ্যে চলিতরীতির প্রবর্তক হিসেবে পরিচিত।

জিমি ওয়েলস (১৯৬৬ - বর্তমান)

জিমি ওয়েলস একজন আমেরিকান ইন্টারনেট উদ্যোক্তা। তিনি উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা এবং অলাভজনক উইকিয়া ওয়েব হোস্টিং কোম্পানীর প্রবর্তক হিসেবে পরিচিত।

শার্লিজ থেরন (১৯৭৫ - বর্তমান)

শার্লিজ থেরন একজন দক্ষিণ আফ্রিকান-আমেরিকান অভিনেত্রী এবং চলচ্চিত্র প্রযোজক। তিনি হলিউডের অনেকগুলো চলচ্চিত্রেই অভিনয় করেছেন।

মৃত্যুবার্ষিকী

রামরাম বসু (১৭৫৭ - ১৮১৩)

রামরাম বসু বাংলা গদ্যসাহিত্যের আদি লেখকদের একজন। তিনি বাংলা, সংস্কৃত ও ফার্সি ভাষায় পারদর্শী ছিলেন, ইংরেজিও জানতেন। প্রথম দিকে তিনি ভারতে খ্রিস্টধর্ম প্রচারের জন্য আসা মিশনারি পাদ্রীদের বাংলা শেখাতেন। পরে ফোর্ট উইলিয়াম কলেজে মুন্সি ও সংস্কৃত ভাষার সহকারি শিক্ষকের চাকরি পান। তাঁর রচিত ‘রাজা প্রতাপাদিত্য চরিত’ বাঙালির লেখা প্রথম বাংলা মৌলিক গদ্যগ্রন্থ ও ছাপাখানায় মুদ্রিত প্রথম বই।

সুফী মোতাহার হোসেন (১৯০৭-১৯৭৫) 

সুফী মোতাহার হোসেন একজন কবি। কাজী নজরুল ইসলামের সঙ্গে পরিচয় ও যোগাযোগসূত্রে মোতাহার হোসেন সাহিত্যচর্চায় উদ্বুদ্ধ হন এবং পাশ্চাত্য আদর্শে সনেট রচনা করে খ্যাতি অর্জন করেন।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭