ইনসাইড বাংলাদেশ

গ্রামীণ হবে ‘০১৩’, বাংলালিংক ‘০১০’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2018


Thumbnail

নতুন স্কিম পেতে যাচ্ছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এবং বাংলালিংক। গ্রামীণফোন সূত্রে জানা গেছে, নতুন করে আবেদন করলে সেই অনুযায়ী ব্যবস্থা নিয়ে অপারেটরটিকে নম্বর স্কিম দেওয়া হবে। এদিকে বাংলালিংকও নতুন নম্বর স্কিমের আওতায় নতুন নাম্বার দেওয়া হতে পারে।

‘০১৭’- এর পাশাপাশি গ্রামীণফোন নতুন কোড নম্বর (নম্বর স্কিম) ‘০১৩’ বরাদ্দ পেতে যাচ্ছে বলে জানা গেছে। আর বাংলালিংক ‘০১৯’ এর স্থলে পেতে যাচ্ছে ‘০১০’ নম্বর।

২০১৬ সালের আগস্টে গ্রামীণফোন ‘০১৩’ নম্বর স্কিম বরাদ্দ পায়। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি এই নম্বর স্কিম বরাদ্দ দেয়। কিন্তু বরাদ্দ পেলেও সে সময় গ্রামীণফোন ‘০১৩’ চালুর চূড়ান্ত অনুমোদন পায়নি। এ বিষয়ে জানতে চাইলে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স সূত্রে জানা যায়, আবারও আবেদন করার পর তাদের আশ্বস্ত করা হয়েছে এবার আবেদন করলে নতুন নম্বর স্কিম বরাদ্দ পাবে গ্রামীণফোন। ‘০১৭’ নম্বর স্কিমে কিছু নম্বর এখনো খালি রয়েছে রিসাইক্লিংয়ের পরে। সেগুলো দিয়েই এখন কাজ চলছে। তবে আর বেশিদিন সেটা থাকবে না।

গ্রামীণ নতুন নম্বর স্কিমের বিপরীতে ২ কোটি নম্বর বরাদ্দ চেয়েছিল। এবার চূড়ান্ত অনুমোদন পেলে অপারেটরটির ‘০১৩’-এর বিপরীতে ১০ কোটি নম্বর পেতে পারে বলে জানা গেছে।

এদিকে বাংলালিংক নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালে ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করে বিটিআরসিতে। সেই আবেদনের চিঠিতে বাংলালিংক উল্লেখ করেছিল, অপারেটরটির ১ সেপ্টেম্বর, ২০১৬ সালে গ্রাহক ৩ কোটি ১০ লাখ হলেও টেলিকম এর সময় থেকে অপারেটরটির ৮০ শতাংশ নম্বর ব্যবহার বা বিক্রি হয়ে গেছে। অবশিষ্ট ২০ শতাংশ নম্বরও শেষ হয়ে যাবে। এ কারণেই তাদের ‘০১০’ নাম্বার প্রয়োজন। বাংলালিংকের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স সূত্রমতে, তখন ০১০ নম্বর স্কিম চাওয়া হয়েছিল, এবারও আনুষ্ঠানিকভাবে তাই চাওয়া হবে।

একটি নম্বর স্কিমের বিপরীতে সংশ্লিষ্ট অপারেটর ১০ কোটি সিম নম্বরসহ বিক্রি করতে পারে। যার নম্বরগুলো হয় ১১ ডিজিটের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এই স্ট্যান্ডার্ডই প্রদান করে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭