ইনসাইড ইকোনমি

বিশ্বব্যাপী কমেছে খাদ্যপণ্যের দাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2018


Thumbnail

টানা উর্ধ্বমুখিতা কাটিয়ে চলতি বছরের জুনে প্রথমবারের মতো বৈশ্বিক খাদ্যমূল্য কমে আসে। এরপর সদ্য সমাপ্ত জুলাইয়ে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের বড় ধরনের দরপতন ঘটেছে। এ সময় খাদ্যপণ্যের বৈশ্বিক মূল্যসূচক আগের মাসের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সর্বশেষ ফুড প্রাইস ইনডেক্সে (এফএফপিআই) এ তথ্য উঠে এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন, গত বছর ডিসেম্বরের পর থেকে চলতি বছর জুলাইয়ে বৈশ্বিক খাদ্যমূল্যের সর্বোচ্চ দরপতন ঘটেছে। ২০১৮ সালের জুলাইয়ে খাদ্যপণ্যের বৈশ্বিক গড় মূল্যসূচক দাঁড়িয়েছে ১৬৮ দশমিক ৮ পয়েন্টে, যা আগের মাসের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ কম।

এর আগে গত জুনে খাদ্যপণ্যের বৈশ্বিক গড় মূল্যসূচক ছিল ১৭৩ দশমিক ৭ পয়েন্ট। সে হিসাবে, এক মাসের ব্যবধানে খাদ্যপণ্যের গড় মূল্যসূচক কমেছে ৪ দশমিক ৯ পয়েন্ট। এ সময় খাদ্যশস্য, চিনি ও দুগ্ধপণ্যের দাম কমেছে সবচেয়ে বেশি হারে। এছাড়া ভোজ্যতেল ও আমিষপণ্যের দামও ছিল নিম্নমুখী।

চলতি বছরের জুলাইয়ে দুগ্ধপণ্যের বৈশ্বিক মূল্যসূচক আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯৯ দশমিক ১ পয়েন্টে। নিউজিল্যান্ডে তরল দুধের উৎপাদন বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক বাজারে মাখন, পনির, গুঁড়ো দুধসহ সব ধরনের দুগ্ধজাতপণ্যের দাম কমতে শুরু করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এফএও বলছে, গত জুলাইয়ে রপ্তানি চাহিদা তুলনামূলক কম থাকায় আন্তর্জাতিক বাজারে বেচাকেনা কমে গিয়ে গমের বড় ধরনের দরপতন ঘটে। এর প্রভাবই পড়েছে সামগ্রিক মূল্যসূচকে।

গত জুলাইয়ে আন্তর্জাতিক বাজারে গম, ভুট্টা ও চালের বেচাকেনা তুলনামূলক কম ছিল। বৈরী আবহাওয়া কেটে যাওয়ার কারণে বাংলাদেশসহ কয়েকটি দেশে চালের আমদানি কমায় রপ্তানিকারক দেশগুলোয় পণ্যটির মজুদ বাড়তে শুরু করেছে। এ সময় ভুট্টা ও গমেরও রপ্তানি চাহিদা ছিল কম। এর ফলে জুলাইয়ে আন্তর্জাতিক বাজারে চাল, গম ও ভুট্টার দাম আগের তুলনায় কমেছে।

গত দুই মাসে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দরপতন ঘটলেও উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপের দেশগুলোয় চলমান দাবদাহের কারণে আন্তর্জাতিক বাজারে গম, চালসহ বেশ কয়েকটি পণ্যের দাম আরও বাড়াতে পারে বলে  মনে করছেন বিশেষজ্ঞরা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭