ইনসাইড বাংলাদেশ

দিয়া-রাজীবের মামলার বিচার ৩০২ ধারায় সম্ভব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/08/2018


Thumbnail

রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহণের একটি বাসের চাপায় নিহত দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজীবের মামলার বিচার বিদ্যমান আইনেই ৩০২ ধারায় সম্ভব বলে মনে করছেন হাইকোর্ট বিভাগের আইনজীবীরা।

উচ্চ আদালতও মনে করছেন, ‘ডেথ কজড বাই অ্যাক্ট ডান উইথ ইনটেনশান’ (উদ্দেশ্য প্রণোদিত হত্যা) অভিযোগের সপক্ষে প্রমাণ থাকলে দণ্ডবিধির ৩০২ ধারায় মামলা হওয়া অযৌক্তিক নয়। একই মত দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকও।

গত ২৯ জুলাই দুই বাসের রেষারেষিতে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টেনম্যান্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজীবের মৃত্যু হয়। এরপর ৩০ জুলাই থেকে নিরাপদ সড়কের দাবিতে সড়ক অবরোধ করে আন্দোলন করতে শুরু করে শিক্ষার্থীরা। এই পরিপ্রেক্ষিতে গত সোমবার সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড ও জরিমানার বিধান রেখে সড়ক পরিবহন আইনের খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা। তবে উদ্দেশ্য প্রণোদিত হত্যা মনে হলে নতুন আইনের খসড়ায় বিদ্যমান আইন অনুযায়ী ৩০২ ধারায় বিচার করার বিধানও রয়েছে।

নতুন আইনে দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় বিচার করার সুযোগ নেই। তবে আইনমন্ত্রী ও উচ্চ আদালতের আইনজীবিদের কোথায় প্রমাণিত হলো, ঘটনাটি উদ্দেশ্য প্রণোদিত ধরে প্রচলিত আইনেই ৩০২ ধারায় বিচারের সুযোগ রয়েছে।


বাংলা ইনসাইডার/এসএইচটি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭