ইনসাইড গ্রাউন্ড

ব্যালন ডি`অর মেসির?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/08/2018


Thumbnail

গত দশ বছর ধরে বর্ষসেরা ফুটবলারের খেতাব মেসি আর রোনালদো ছাড়া জেতেনি কেউ। বার্সেলোনা তারকা পাঁচবার ও রিয়াল মাদ্রিদ উইঙ্গারও জিতেছেন পাঁচবার। যদিও গত দুই বছর ধরে রোনালদোর কাছে ব্যালন ডি`অরের ভোটে মেসি পরাজিত হয়েছেন। গত মৌসুম শুরুর পর অনেকেই ধারণা করেছিলেন মেসি রোনালদোকে হ্যাট্রিক করতে দিবেন না ব্যালন ডি`অর জেতার ক্ষেত্রে। 

এবারের মৌসুমে মেসির ব্যালন ডি`অর জেতার ক্ষেত্রে ক্লাব মৌসুমে দরকার ছিল চ্যাম্পিয়নস লিগ। কিন্তু সেখানে ব্যর্থ হয়েছেন মেসি। চ্যাম্পিয়নস লিগে ব্যর্থ হওয়া মেসিকে নিয়ে বিশ্বকাপের স্বপ্ন দেখছিল অনেকেই। সেখানে চূড়ান্তভাবে ব্যর্থ হয়ে ব্যালন ডি`অরের দৌড় থেকে অঘোষিতভাবে অনেকটাই ছিটকে পড়েছেন মেসি। ব্যালন ডি`অরের দৌড়ে মেসি দ্বিতীয় হতে পারবেন কিনা এটা নিয়েই সমর্থকদের মনে সংশয় তৈরি হয়েছে।

বিশ্বকাপ শুরুর আগে অনেকেই ধারণা করেছিলেন এবারের বিশ্বকাপ মেসির হতে যাচ্ছে। যদিও আসল পরিক্ষা শুরু হওয়ার পরপরই বোঝা যায় এই বিশ্বকাপ মেসির জন্য নয়। আর্জেন্টিনা শেষ ১৬তে গিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। মেসি আর্জেন্টিনার হয়ে স্বভাবসুলভ খেলাটা খেলতে পারেননি। আইসল্যান্ডের সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টি মিস করে দলকে বিপদের দিকে ঠেলে দেন। ক্রোয়েশিয়ার ম্যাচে তাঁকে খুঁজেই পাওয়া যায়নি। ফ্রান্স ম্যাচে তুলনামূলক ভালো খেললেও দলকে পরবর্তী রাউন্ডে নিয়ে যাওয়ার মতো পারফরম্যান্স দেখাতে পারেননি মেসি।

ক্লাবের হয়ে দলকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি মেসি। দ্বিতীয় রাউন্ডে চেলসির সঙ্গে দুর্দান্ত খেলা মেসি কোয়ার্টার ফাইনালে রোমার মুখোমুখি হয়ে খেই হারিয়ে ফেলেন। রোমার কাছে দ্বিতীয় লেগে নাটকীয় এক ম্যাচে হেরে বার্সাকে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হয়। প্রথম লেগে বার্সেলোনা ঘরের মাঠে ৪-১ গোলে রোমাকে হারিয়ে দেয়। ফিরতি লেগে নিজেদের মাঠে বার্সেলোনাকে পেয়ে দুর্দান্ত ভাবে জ্বলে ওঠে রোমা। সেই ম্যাচে রোমা ৩-০ গোলের জয় পায়।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগ জিতে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ নিজেদের ঘরে তোলে দলটি। রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জেতার পেছনে মূল কারিগর ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

মেসি বড় দুইটি টুর্নামেন্টেই সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছেন। বড় দুইটি টুর্নামেন্টে ব্যর্থ হলেও বার্সেলোনার হয়ে লা-লিগা ও কোপা দেল রের শিরোপা ঠিকই জিতেছেন। সেই সঙ্গে লিগের সর্বোচ্চ গোলের মালিকও হন তিনি। বার্সার হয়ে লা-লিগায় ৩৬ ম্যাচে গোল করেছেন ৩৪টি।

বড় দুটি টুর্নামেন্টে ব্যর্থ হওয়ার জন্য অনেকেই ধরে নিচ্ছেন মেসি এবার ব্যালন ডি`অর জিতবেন না। বড় টুর্নামেন্টে ব্যর্থ হলেও সাফল্য যে একেবারেই নেই মেসির পক্ষে সেটাও বলা যাবে না। অন্যদিকে এমবাপে, রোনালদো দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন ক্লাব ও দেশের হয়ে। এমবাপে তো প্রথমবারের মতো বিশ্বকাপ খেলেই জিতেছেন বিশ্বকাপের সোনালি ট্রফি। সব মিলিয়ে ব্যালন ডি`অরের ভোটে মেসি অনেকটাই পিছিয়ে থাকবেন বলে মনে করছেন মেসি ও বার্সা সমর্থকরা। তবে ব্যালন ডি`অর যে জিতবেন না সেটাও হলফ করে বলা সম্ভব নয়।

বাংলা ইনসাইডার/এসএকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭