ইনসাইড বাংলাদেশ

রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদানে এডিবির চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/08/2018


Thumbnail

রাষ্ট্রীয় নির্যাতনে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সংক্রান্ত একটি চুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির পক্ষে চুক্তি সই করেন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

কাজী শফিকুল আযম চুক্তির জন্য এডিবির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এডিবি মোট ২০ কোটি ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে আজকে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলারের চুক্তি হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের সফলতার উপর নির্ভর করে পরবর্তী ১০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে বলেও জানান তিনি।

এডিবির কান্ট্রি পরিচালক মনমোহন প্রকাশ বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ইআরডির সচিব কয়েক দিন আগে এডিবির প্রেসিডেন্টের কাছে কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের জন্য সহায়তা কামনা করেন। সেই আহবানে সাড়া দিয়ে এডিবি দ্রুততম সময়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে বলে জানান মনমোহন প্রকাশ।

এডিবির ইমারজেন্সি এ্যাসিসটেন্স প্রজেক্ট শীর্ষক অনুদানের আওতায় একটি প্রকল্পের জন্য এই অনুদান দেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় কক্সবাজারে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় রাস্তার উন্নয়ন, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুৎ সংযোগ ও রান্নার জন্য জ্বালানি সরবরাহ এবং পরিবেশ উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করা হবে। প্রকল্পটির মেয়াদ চলতি বছর থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত।

বাংলা ইনসাইডার/এসএইচটি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭