কালার ইনসাইড

অস্কারে পরিবর্তন আসছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/08/2018


Thumbnail

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সস-কে সংক্ষেপে বলা হয় ‘অস্কার’। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার এটি। অস্কারকে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসও বলা হয়ে থাকে। সম্মানজনক এই পুরস্কারে বেশকিছু পরিবর্তন আসতে চলেছে।

অস্কারের বিভিন্ন বিভাগের সঙ্গে যুক্ত হচ্ছে নতুন বিভাগ। এছাড়া কমে যাচ্ছে অস্কার অনুষ্ঠানের সময়ের ব্যাপ্তি। এমন সিদ্ধান্ত নিয়েছেন অস্কারের নব নিযুক্ত প্রেসিডেন্ট জন বেইলি এবং প্রধান নির্বাহী ডন হাডসন। সম্প্রতি বোর্ড সভার মাধ্যমে এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

অস্কারের জনপ্রিয়তা বাড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। সর্বশেষ ৯০ তম অস্কারে জনপ্রিয়তা ধ্বসই এর মূল কারণ। বিশ্বব্যাপী গত অস্কার অনুষ্ঠান উপভোগ করেছে সাড়ে ২৬ মিলিয়ন দর্শক, যা এর আগের বারের তুলনায় ১৯ শতাংশ কম। ২০০৮ সালের পর থেকে এটাই সর্বনিম্ন পরিসংখ্যান।

অস্কার অনুষ্ঠানের সময়সীমা ৪ ঘণ্টার পরিবর্তে ৩ ঘণ্টা করা হবে। এছাড়া অনুষ্ঠানের দিনক্ষণও পরিবর্তিত হয়েছে।  ২০১৯ সালের ৯১ তম অস্কার অনুষ্ঠিত হবে ২৪ ফেব্রুয়ারি এবং ২০২০ সালে হবে ৯ ফেব্রুয়ারি।

এক যৌথ বিবৃতিতে হাডসন ও বেইলি জানান, ‘আমরা দর্শকদের কাছ থেকে দীর্ঘদিন ধরে অনুষ্ঠানটির কিছু পরিবর্তন আনার অনুরোধ পাচ্ছি। তাই সময়ের অগ্রগতির সঙ্গে অস্কারে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনার চেষ্টা করছি।’

অস্কারে নতুন কী বিভাগ যুক্ত হচ্ছে, এ বিষয়ে পরবর্তীতে জানানো হবে। তবে দর্শক বাড়াতে আরও কিছু ছবি যুক্ত করা হবে। নতুন বিভাগটি ৯১ তম আসর থেকেই যুক্ত হবে কিনা সেটা নিয়ে আলোচনা চলছে। সেই সঙ্গে অস্কারে স্থান পেতে ছবির প্রয়োজনীয় যোগ্যতা পরবর্তীতে নির্ধারণ করা হবে বলে জানান কমিটি প্রধানরা।

অস্কারের দর্শক সবসময় অস্কারে সেরা ছবির পুরস্কার জেতা ছবির বক্স অফিস সাফল্যে ভূমিকা রাখে। এবারের আসরে সেরা ছবির পুরস্কার জেতা ‘দ্য শেপ অব ওয়াটার’ যুক্তরাষ্ট্রে মোটা দাগে ৫ কোটি ৫৭ মিলিয়ন মার্কিন ডলার আয় করে।

এ পর্যন্ত অস্কার অনুষ্ঠান সবেচেয়ে বেশী দর্শক দেখেছে ১৯৯৮ সালে। মোট ৫ কোটি ৭৫ লাখ দর্শক অনুষ্ঠানটি উপভোগ করেছে। সে সময় অস্কারে সেরা ছবি নির্বাচিত হয়েছিল বিশ্ব কাঁপানো ছবি ‘টাইটানিক’।


সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

ইনিশিয়াল: বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭