ইনসাইড বাংলাদেশ

কমলাপুরে উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/08/2018


Thumbnail

আরিফ সাহেব একজন সরকারি কর্মচারি। জীবিকার তাগিদে স্ত্রী-পুত্র নিয়ে তিনি ঢাকায় বসবাস করেন। কিন্তু বৃদ্ধ বাবা-মা থাকেন গ্রামে। ঈদ উপলক্ষে গ্রামে যাওয়ার জন্য তিনি কমলাপুর রেলস্টেশনে টিকেট কিনতে এসেছেন। আজ শনিবার ছুটি থাকায় আরিফ সাহেব এই দিনটিকেই বেছে নিয়েছিলেন টিকেট কেনার জন্য। কিন্তু ভোর থেকে লাইনে দাঁড়িয়েও টিকেট পাওয়া যাবে কী না সে আশঙ্কায় আছেন তিনি। কারণ টিকেটের তুলনায় অন্তত দ্বিগুন ক্রেতা ভিড় জমিয়েছেন রেলস্টেশনে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গত ৮ আগস্ট থেকে শুরু হয়েছে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি। টিকেট বিক্রির আজ চতুর্থ দিনে বিক্রি করা হচ্ছে ২০ আগস্টের টিকেট। আজ শনিবার মোট ৩৫টি আন্তঃনগর ট্রেনের জন্য ২৬ হাজার ৮৯৫টি টিকিট বিক্রি করা হবে। অথচ কমলাপুর রেলস্টেশনে ভিড় জমিয়েছেন প্রায় অর্ধ লাখের বেশি মানুষ। তাই গতকাল শুক্রবার বিকেল থেকে টিকেটের জন্য স্টেশনে অবস্থান করেও শেষ পর্যন্ত টিকেট পাওয়া যাবে কী না সে নিয়ে দুঃশ্চিন্তায় আছেন অনেকে।

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ হবে ২০ তারিখের দুদিন পর। কুরবানির পশু কেনার বিষয়টি থাকায় এই সময়টিকে বাড়ি যাওয়ার জন্য আদর্শ মনে করে মানুষ। এই কারণে ২০ তারিখের টিকেটের জন্য গতকাল শুক্রবার বিকেল থেকেই কমলাপুর রেলস্টেশনে ভিড় জমাতে শুরু করে মানুষ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ভিড় বাড়তে থাকে। নাড়ির টানে বাড়ি ফেরার জন্য তাঁরা সবাই ট্রেনের টিকেট কাটতে চাইছে। কিন্তু এত কিছুর পরও টিকেট পাওয়ার কোনো নিশ্চয়তা নেই। এই অনিশ্চয়তাকে সঙ্গী করেই দীর্ঘক্ষণ  দাঁড়িয়ে, ঘামে ভিজে, ভিড় সামলে টিকেট কেনার যুদ্ধে অবতীর্ন হয়েছেন তাঁরা।

এছাড়া টিকেট বিক্রিতে কর্তৃপক্ষের অবহেলার অভিযোগও পাওয়া গেছে। ক্রেতারা অভিযোগ করছেন, অত্যন্ত শ্লথ গতিতে টিকেট বিক্রি হচ্ছে। এমনকি কারও কারও টিকেট কিনতে ৫ বা ১০ মিনিট সময় লাগছে বলেও জানা গেছে। এসব অব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে ৯ জোড়া বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু এরপরও যাত্রীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

আগামীকাল রোববার ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শেষ হবে। আর ট্রেনের ফিরতি টিকেট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট থেকে।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭