ইনসাইড ইকোনমি

ছেলেরা রাখছে দাড়ি, জিলেটের ব্যবসা লাটে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/08/2018


Thumbnail

রাজীব আহমেদ রাজধানীর একটি বহুজাতিক প্রতিষ্ঠানের তরুণ কর্মকর্তা। রাজীব যে শুধু কাজেকর্মেই দক্ষ তা নয়, একই সঙ্গে তিনি দারুণ ফ্যাশন সচেতনও বটে। প্রতিদিন ধোপদুরস্ত কাপড়চোপড় পরে অফিসে আসেন, গালে থাকে হাল ফ্যাশানের দাড়ি। এই স্টাইলেই অফিসে স্বচ্ছন্দ তিনি। অফিসের বড় কর্তাদেরও এই ব্যাপারে নেই কোনো নেতিবাচক মনোভাব।

আজ থেকে এক দশক আগেও কিন্তু বিষয়টি এমন ছিল না। অফিসে সকল পুরুষ কর্মী ক্লিন শেভড হয়ে আসবেন এমনটাই ছিল কাম্য। নাহলে তিরস্কৃত হওয়ার ঘটনা ছিল অত্যন্ত স্বাভাবিক। শুধু অফিসেই নয়, বিশ্ববিদ্যালয় পড়ুয়া ‘ভালো ছেলেরাও’ দাড়ি-গোফ কামিয়ে রাখবে এমনটাই ছিল সমাজের প্রত্যাশা। কিন্তু বর্তমানে পরিস্থিতি বদলে গেছে। দাড়িকে মনে করা হচ্ছে পুরুষের ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ। সব বয়সী পুরুষই আজকাল বাহারি ধরনের দাড়ি রাখছেন। আর এতেই ব্যবসা লাটে ওঠার উপক্রম হয়েছে বিখ্যাত রেজার কোম্পানি জিলেটের।

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, প্রতি সপ্তাহে দাড়ি কামানো পুরুষের সংখ্যা ৩ দশমিক ৭ থেকে ৩ দশমিক ২ এ নেমে এসেছে। এসব ব্যক্তি মাসে দুইবারও দাড়ি কামান না বলে জানা গেছে। এর ফলাফলস্বরূপ যুক্তরাষ্ট্রে গত তিন বছর ধরে ক্রমাগত ব্লেড ও রেজার বিক্রি কমছে। এমনকি গত বছর ব্লেড ও রেজারের বিক্রি যে পরিমাণে কমেছে, ২০১৮ সালের জুন মাসের মধ্যে তা ৫ দশমিক ১ শতাংশ বেশি কমেছে।

এই প্রসঙ্গে জিলেটের মূল প্রতিষ্ঠান প্রক্টার অ্যান্ড গ্যাম্বল (পিজি) এর দক্ষিণ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মিসিমিলিয়ানো মিনোজ্জি বলেন, ‘মানুষের কাছে এখন দাড়ি না কামানোটা অভ্যাসে পরিণত হচ্ছে। অনেকে প্রতিদিন তো দূরে থাক সপ্তাহে একবারও দাড়ি কামান না। কারণ মানুষ এখন আর দাড়ি না কামানোকে নেতিবাচক হিসেবে দেখে না।’ আজকাল কেউ দাড়ি কামাতে ভুলে গেলে তাকে অলস বলা হয় না কিংবা অসম্মানজনক কোনো কথাও শুনতে হয় না বলে মন্তব্য করেছেন মিনজ্জি। সামাজিক এই পরিবর্তনের কারণে জিলেটের পণ্যসামগ্রীর বিক্রি কমে গেছে বলে জানান তিনি।

পুরুষের দাড়ি কামানোর অভ্যাসে পরিবর্তন আসায় ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্লেড ও রেজার উৎপাদক কোম্পানিগুলো। কিন্তু ক্ষতি সহ্য করে চুপচাপ বসে নেই জিলেট। পরিবর্তির বাজার চাহিদার সঙ্গে তাল মিলিয়ে জিলেট নিজেদের রেজার, ব্লেডসহ সকল শেভিং পণ্যের বিক্রি বাড়াতে নতুন নতুন কৌশল উদ্ভাবনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন জিলেটের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জন মুয়েলার।

জন মুয়েলার জানান, বাজারে টিকে থাকতে নতুন নতুন ব্লেড ও রেজার বাজারে আনা এবং সেগুলো অনেক কম দামে বিক্রি করার কৌশল গ্রহণ করেছে জিলেট।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭