লিভিং ইনসাইড

তুলে ফেলুন কাপড়ের যত দাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

কাজের ফাঁকে সুন্দর প্রিয় পোশাকটিতে কলমের দাগ লেগে গেল, বর্ষা-কাদার মধ্যে বেরিয়ে পরিস্কার পোশাকটিতে কাদার দাগ লাগিয়ে ফেললেন, বা ঝোলের হলুদ দাগ লাগিয়ে ফেললেন। খুব বিরক্ত হবেন তখন। এটা-ওটা দিয়ে চেষ্টা করবেন দাগ তুলতে। দাগ তো উঠলোই না, বরং কাপড়টাই ছেড়ার উপক্রম হলো। এজন্য আপনাকে আগে জানতে হবে কোন দাগ তুলতে কোন পদ্ধতি প্রয়োগ করতে হবে।

১. জামায় যদি হুট করে কলমের কালির দাগ লেগে যায় তাহলে কালির দাগের উপর ২-৩ ফোঁটা  হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ডওয়াশ লাগিয়ে নিন। এরপর টুথব্রাশ দিয়ে দাগের উপরে ঘষুন এবং বেকিং পাউডারের পেস্ট লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর একটু গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. কাদার দাগ লাগলে সহজে তা উঠতে চায় না। এই কাদা বা মাটির দাগ দূর করতে সবচেয়ে কার্যকরী হলো ব্লিচিং পাউডার ব্যবহার। আর এর জন্য ২ টেবিল চামচ ব্লিচিং পাউডার পানির সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি কাদার দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

৩. বাইরে খেলাধুলা বা কাজ করতে গেলে জামাকাপড়ে ঘাসের দাগ লাগতে পারে। কাপড়ের ঘাসের দাগ সাধারণ ভাবে ধুয়ে ফেললেও দাগ যেতে চায় না। এজন্য ঘাসের দাগ লাগা কাপড়টি ভিনেগার দিয়ে প্রায় একঘণ্টা। তারপর স্বাভাবিক পানিতে সেটা ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

৪. কাপড় থেকে দুধ, চকলেট বা রক্তের দাগ দূর করার জন্য মিট টেন্ডারাইজার ব্যবহার করা যায়। দাগের জায়গাটিকে একটু ভিজিয়ে তার উপর মিট টেন্ডারাইজার  ছড়িয়ে দিয়ে ১ ঘন্টা অপেক্ষা করুন। এরপর ব্রাশ দিয়ে শুকনো টেন্ডারাইজার ঝেড়ে ফেলুন। এরপর সাধারণভাবে কাপড়টি ধুয়ে ফেলুন।

৫. জুস, ব্ল্যাক কফি বা চা খাওয়ার সময়ে কাপড়ে পড়ে গেলে মহাবিপদ। কারণ সেই দাগ সহজে উঠতে চায় না। এই ধরনের দাগ ওঠানোর জন্য সাদা ভিনেগার দিয়ে ভিজিয়ে কাপড়টি ভিজিয়ে রাখুন। আর বেশি দাগ হলে ভিনেগার মাখিয়ে পুরোরাত ভিজিয়ে রাখতে হবে। এতে করে দাগ চলে যাবে।

৬। ঘাম বা ডিওডোরেন্ট এবং রক্তের দাগ দূর করার জন্য লবণ অনেক কার্যকরী। এজন্য দাগের জায়গাটি আগে ভালো করে ভিজিয়ে নিন। তারপর তাতে লবণ দিয়ে রাখুন। কিছুক্ষণ পর কাপড়টি ধুয়ে দেখবেন দাগ চলে গেছে।

৭. চুইং গাম কাপড়ে লেগে গেলে চিন্তার কিছু নেই। চুইংগাম দূর করতে প্রথমে বরফের টুকরা দিয়ে জায়গাটি ম্যাসাজ করুন। ১০ মিনিট পর কিছু দিয়ে কাপড় থেকে গাম আলাদা করে নিন। তাও যদি না উঠতে চায় তাহলে এর উপরে গ্লিসারিন দিয়ে আবার তুলে ফেলতে চেষ্টা করুন।

৮. ঘামের কারণে শার্ট বা টি-শার্টের কলারে হলদে দাগ হয়ে গেলে সেটা সাবান বা ডিটারজেন্ট দিয়ে উঠতে চায় না। এই দাগ তুলতে দারুণ কার্যকর হতে পারে শ্যাম্পু। শ্যাম্পু কলারে লাগিয়ে ভালোভাবে ঘষে দাগ তুলে ফেলুন।

৯. কাপড়ে যদি আইসক্রিমের দাগ লাগে তো সেটি দূর করার জন্য লেবুর রস লাগিয়ে রেখে আস্তে আস্তে ঘষে নিন। তারপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০. সবচেয়ে বিরক্ত লাগে কাপড়ে ঝোলের দাগ লাগলে। এই দাগ উঠাতে ব্যবহার করতে পারেন ট্যালকম পাউডার। প্রথমে কাপড়ের দাগের ওপর একটু বেশি করে ট্যালকম পাউডার দিয়ে শুকনো অবস্থায় ব্রাশ দিয়ে ঘষে নিন। ঘষলে হালকা তেল, ঝোলের দাগ উঠে যাবে। এরপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেললে পুরো দাগটাই চলে যাবে। সরাসরি সাবান-পানি দিয়ে ধুলে কাপড়ে লাল দাগ হয়ে যেতে পারে। আবার হলুদ বা মসলার দাগ লাগবে সে স্থানে লেবুর রস দিয়ে ঘষা দিয়ে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭