ইনসাইড বাংলাদেশ

সরকারি হলো ২৭১ কলেজ ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আরও ২৭১টি কলেজ সরকারি করা হয়েছে। গতকাল রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। গত ৮ আগস্ট থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। এখন এসব প্রতিষ্ঠানের পরিচালনার দায়িত্বভার সরবকারের পক্ষে জেলা প্রশাসন বা তার দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তার অধীনে ন্যস্ত হবে। সেখানে একজন হিসাবরক্ষণ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে তিনি বেতন ভাতা প্রদানসহ আয় ব্যয়ের হিসাব রাখবেন। এসব কলেজের শিক্ষক কর্মচারীদের আত্তীকরণ করতে এক থেকে দেড় বছর সময় লাগবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।এর আগে ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ৪৬টি কলেজ সরকারিকরণ করা হয়। এরমধ্যে ২৪টি কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকৃত করা হয়। বাকি ২২টির শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণও দ্রুত শেষ হবে বলে শিক্ষামন্ত্রণালয় সূত্র জানিয়েছে। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

মাঠে নামছে আ’লীগের লক্ষাধিক কমিটি

জাতীয় নির্বাচনের আগে-পরের সম্ভাব্য নাশকতা প্রতিরোধ ও ভোটের পরিবেশ সুষ্ঠু রাখতে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তার জন্য মাঠে নামছে ক্ষমতাসীনদের লক্ষাধিক কমিটি। আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ দলটির সবগুলো সহযোগী ও অঙ্গসংগঠন আলাদাভাবে দেশের প্রায় ৪৩ হাজার ভোট কেন্দ্রের প্রতিটিতে একটি করে কমিটি গঠনের কাজ শুরু করেছে। ইতিমধ্যে প্রায় ৪২ হাজার কমিটি গঠন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। বাকি সংগঠনগুলোর কমিটি গঠনের কাজ চলতি মাসেই শেষ হবে। (যুগান্তর)

চাহিদাও বেশি মজুদও পর্যাপ্ত

আর মাত্র ৮ দিন বাকি ঈদুল আজহা বা কোরবানির ঈদের। সরকারি হিসাবে গবাদি পশুর পর্যাপ্ত জোগান থাকলেও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রভাব গরুর হাটে পড়ার আশঙ্কা রয়েছে কর্তৃপক্ষের মধ্যেই। এ ছাড়া দাম নিয়ন্ত্রণে রাখার তেমন কোনো কার্যকর ব্যবস্থা নেই। এবারও আশঙ্কা করা হচ্ছে কৃত্রিমভাবে মোটাতাজা করা পশু হাটে ওঠার। মেয়াদোত্তীর্ণ টিটেনাস ইনজেকশন বিক্রিয়া ঘটিয়ে গরুকে মোটাতাজাকরণে ব্যবহারের ঘটনা ধরা পড়ার পর কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন। সরকারের প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, এবার কোরবানির জন্য প্রস্তুত রয়েছে প্রায় এক কোটি ১৬ লাখ গবাদি পশু (গরু, মহিষ, ছাগল, ভেড়াসহ)। গত বছর কোরবানির ঈদে ব্যবহৃত হয়েছিল এক লাখ চার হাজার পশু। সেই তুলনায় এবার উদ্বৃত্ত রয়েছে ১২ লাখ পশু। এ ছাড়া বরাবরের মতো এবারও বৈধ প্রক্রিয়ায় বাইরে থেকে কিছুসংখ্যক গবাদি পশু আমদানির বিষয়টিও হিসাবে রয়েছে কর্তৃপক্ষের। এর পরও এবার বাড়তি একটি চাপ পড়তে পারে কোরবানির পশুর হাটে। কারণ সামনে নির্বাচন। সারা দেশের সম্ভাব্য প্রার্থীদের অনেকে বাড়তি সংখ্যায় গবাদি পশু কোরবানি দিতে পারে। (কালের কণ্ঠ)

পবিত্র ঈদুল আজহা ২২ আগস্ট

গতকাল রোববার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আজ সোমবার থেকে শুরু হচ্ছে হজের মাস। এ হিসাবে আগামী ১০ জিলহজ ১৪৩৯ হিজরি অনুযায়ী ২২ আগস্ট বুধবার ঈদুল আজহা উদযাপিত হবে। গতকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এসব সিদ্ধান্ত জানানো হয়। (সমকাল)

সিইসির বেফাঁস মন্তব্যে সমালোচনার মুখে ইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার অসতর্ক ও বেফাঁস কথাবার্তায় সমালোচনার মুখে পড়েছে (নির্বাচন কমিশন) ইসি। বিভিন্ন জনের বিরূপ মন্তব্যে বিব্রত সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। কোনো কোনো রাজনৈতিক দলও সিইসির বক্তব্যকে সামনে রেখে গোটা প্রতিষ্ঠানকে বিতর্কিত করার চেষ্টা করছে। সিইসির এসব বিতর্কিত বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করতে পারছেন না অন্য ৪ কমিশনারও। এ নিয়ে মতানৈক্য দেখা দিয়েছে ইসির ভেতরেই- যা ক্রমশ প্রকাশ্যে এসে পড়ছে। কে এম নুরুল হুদার বেফাঁস বক্তব্য ভালো চোখে দেখছেন না নির্বাচন সংশ্লিষ্ট বিশিষ্টজনরাও। (ভোরের কাগজ)

বাংলা ইনসাইডার/এসএইচটি      



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭