ইনসাইড ইকোনমি

চামড়া শিল্পের বাধা পরিবেশগত নন-কমপ্লায়েন্স

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

চামড়া শিল্পে অপার সম্ভাবনা সত্ত্বেও আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা সক্ষমতা হারাচ্ছে বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশে উৎপাদিত চামড়া ও চামড়াজাত পন্যের বাজার বিস্তৃত হচ্ছে। তা সত্ত্বেও এদেশের চামড়া শিল্পে রপ্তানি আয় কমে গিয়ে জটিল অবস্থা তৈরি হয়েছে। সাভারের চামড়া শিল্পনগরীর পরিবেশগত নন-কমপ্লায়েন্সই এ অবস্থা তৈরির অন্যতম কারণ বলে জানিয়েছেন এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট নেতারা। গতকাল রোববার লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) ১৫তম বার্ষিক সাধারণ সভায় সংগঠনটির নেতারা একথা বলেন।

এলএফএমইএবি এর তথ্য অনুযায়ী, ২০১৩-১৪ থেকে পরবর্তী পাঁচ অর্থবছরে চামড়া, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্প রপ্তানি আয়ে প্রায় ১১ শতাংশ গড় বার্ষিক প্রবৃদ্ধি অর্জিত হয়। কিন্তু ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে বার্ষিক রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ১০ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে। অথচ এই একই সময় এ শিল্পের বাজার ইউরোপ, কানাডা ও দূরপ্রাচ্যে বিস্তৃত হয়েছে। বাজার সম্প্রসারণের পরও চলমান অস্থির অবস্থার কারণ হিসেবে সাভারের চামড়া শিল্পনগরীর পরিবেশগত নন-কমপ্লায়েন্সের বিষয়টিই উল্লেখ করছেন বিশেষজ্ঞরা।

গতকালের সভায় চামড়া শিল্প সংশ্লিষ্টরা জানান, বর্তমানে চামড়া, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের বৈশ্বিক বাজার ২৪ হাজার ৪০০ কোটি ডলারের। এশীয় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ পণ্যের মূল্য সংযোজনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। ইউরোপের বাজারের একটি বিশাল অংশ চীনের দখলে থাকলেও নানা কারণে তা ক্রমেই কমছে। এছাড়া জাপান ‘চায়না প্লাস ওয়ান স্ট্র্যাটেজি’র আওতায় চীন থেকে অতিরিক্ত পণ্য সোর্সিংয়ের পরিবর্তে এক্ষেত্রে বৈচিত্র্য আনার পরিকল্পনা হাতে নিয়েছে। এ শূন্যস্থান পূরণ ও বৈশ্বিক বাজারে রপ্তানি সমৃদ্ধ করার ক্ষেত্রে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের বিশাল সম্ভাবনা রয়েছে।

চামড়া শিল্পের সঠিক বিকাশের জন্য অবকাঠামোগত উন্নয়ন ও সমুদ্রবন্দরের লিডটাইম কমানো প্রয়োজন বলে জানান চামড়া শিল্প সংশ্লিষ্টরা। এছাড়া এ খাত এখন পরিবেশগত কমপ্লায়েন্স ও কাস্টমসের নানা হয়রানিসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এসব বাধা দূর করা গেলে বাংলাদেশ ২০১৯ সালের ইজ অব ডুয়িং বিজনেস সূচকে কয়েক ধাপ এগোতে পারবে বলে আশাপ্রকাশ করছেন ব্যবসায়ীরা।

রাজধানীর গুলশানে একটি হোটেলে এলএফএমইএবির গতকালের ওই সভায় সংগঠনটির সভাপতি মোহাম্মদ সায়ফুল ইসলাম, জ্যেষ্ঠ সহসভাপতি আব্দুল মোমেন ভূঁইয়া, সহসভাপতি নাসির খানসহ বেশ কয়েকজন নেতা ও চামড়া শিল্পসংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭