লিভিং ইনসাইড

তাড়িয়ে ফেলুন মাথার উঁকুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

কোনো একটা কাজ মন দিয়ে করছেন, এই সময়ে ভয়াবহভাবে মাথা চুলকাতে শুরু করলো। আবাম মনে হলো মাথার মধ্যে কি যেন দৌড়াদৌড়ি করছে। এটা নিশ্চয়ই উঁকুনের কাজ। এই পরজীবী প্রাণীটি আপনার মাথায় বসবাস করছে, আপনি তাকে লালনপালনও করছেন। এটা খুবই বিরক্তিকর ব্যাপার। এই উঁকুন যে শুধু মাথায় বিরক্তি করছে তাই নয়। আপনার রক্তশূন্যতা থেকে শুরু করে শারীরিক বিভিন্ন সমস্যারও কারণ ঘটাচ্ছে। তাই অবহেলা না করে এবং মাথায় বিষাক্ত কিছু ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতিতেই তাড়ান মাথার উঁকুন।

বাদাম তেল বা অলিভ অয়েল

বাদাম তেল বা অলিভ অয়েলের গন্ধ উঁকুনের পছন্দ নয়। এজন্য পরিমানমতো বাদাম তেল বা অলিভ অয়েল চুলে লাগিয়ে নিন। একটু অপেক্ষা করে চিরুনি দিয়ে আস্তে চুল আঁচড়ে নিন। এতে করে খুব সহজে উঁকুন মরে মাথা থেকে চলে যাবে। পরে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এই উপায় মেনে চলুন।

মেয়নিজ

মেয়নিজ আমাদের প্রিয় খাবার বলাই যায়। এই মেয়নিজ দিয়ে যে উঁকুন তাড়ানো যায়, তা আমরা অনেকেই জানি না। এজন্য প্রথমেই মাথার তালুতে মেয়নিজ লাগিয়ে নিন। এবার কিছু একটা দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। এভাবে ৫-৬ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। মেয়নিজের গন্ধে উঁকুন চলে যায়।

নারকেল তেল

নারকেল তেল দারুণ উঁকুন তাড়াতে পারে। এজন্য ৩ টেবিল চামচ নারকেল তেল এবং সামান্য কর্পূর ভালো করে মেশান। রাতের বেলায় তেলটি মাথায় লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর একটি কিছু একটা দিয়ে মাথা ঢেকে রাখুন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। চুল শুকিয়ে গেলে চিরুনি দিয়ে আঁচড়ে নিন। সপ্তাহে ৩-৪দিন এটা ব্যবহার করলে উঁকুন চলে যাবে।

লেবুর রস

লেবুর রস উঁকুন তাড়াতে ভালো উপকার করে। এজন্য একটি পাতিলেবু নিয়ে সেই লেবু থেকে রসটা নিন। সেই রস এবার মাথার ত্বকে লাগিয়ে নিন। সেটা শুকালেই প্রথমে ভিনেগার দিয়ে এবং পরে হালকা গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে নিন। উঁকুন চলে যাবে।

আদার পেস্ট

উকুন মারার জন্য আপনি আদার পেস্ট ব্যবহার করতে পারেন। একটা লেবুর রসের সঙ্গে আদার পেস্ট মেশান। তারপর মাথায় ভাল করে ম্যাসাজ করে তোয়ালে দিয়ে কিছুক্ষণ মাথা পেঁচিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২, ৩ বার করুন এই মিশ্রণ ব্যবহারে উঁকুন চলে যাবে।

নিম

উঁকুন দূর করতে নিমের কোনো তুলনাই হয় না। প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম বরাবরই প্রসিদ্ধ। এজন্য নিমের পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগান। সপ্তাহে ২ বার নিম ব্যবহার করতে পারেন। এছাড়াও নিমের তেল এই কাজে বেশ কার্যকরী। এই তেল কমপক্ষে এক ঘণ্টা রেখে চুল শ্যাম্পু করে ফেলুন।

রসুন

রসুনের গন্ধে উঁকুন চলে যায়। এজন্য কয়টি রসুনের কোয়া নিয়ে পেস্ট করে নিন। এর সঙ্গে ২ থেকে ৩ চা চামচ লেবুর রস মেশান। এই পেস্টটি স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টার পর হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

টি ট্রি অয়েল

এই তেলটি আমাদের কাছে খুব একটা পরিচিত নয়। তবে উঁকুন তাড়াতে এই তেল ভালো কাজ করে। এজন্য শ্যাম্পুর সঙ্গে ৩-৫ ফোঁটা টি ট্রি অয়েল মেশান। তারপর নিয়মমতো চুলে শ্যাম্পু করে ফেলুন। চুল শুকালে ভালো করে আঁচড়ে নিন। এতে উঁকুন চলে যাবে।

পেঁয়াজ

পেঁয়াজের অনেক গুণ তো সবাই জানে। উঁকুন প্রতিরোধেও পেঁয়াজ কার্যকরী। এই রসে থাকা সালফার উঁকুন তাড়াতে সক্ষম। এজন্য ৪-৫ টি পেঁয়াজ নিয়ে থেঁতো করে নিন। তারপর সেটি মাথায় ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে ফেললে দেখবেন উঁকুন চলে যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭