ওয়ার্ল্ড ইনসাইড

গজনির বেশির ভাগই তালেবানের দখলে, নিহত শতাধিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

আফগানিস্তানের গজনি শহরে তালেবান জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তৃতীয়দিনের মতো সহিংসতা তীব্র আকার ধারণ করেছে। এরই মধ্যে নিহত হয়েছেন শতাধিক।

গতকাল রোববার গজনির স্থানীয় বাসিন্দারা এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত শুক্রবার সকালে আকস্মিক হামলা চালায় তালেবান জঙ্গিরা। এখন পর্যন্ত তালেবানরা শহরের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে সেনাবাহিনীর দাবি শহরের নিয়ন্ত্রণ তাদের হাতেই রয়েছে।

এ ব্যাপারে গজনির প্রাদেশিক কাউন্সিলের সদস্য নাসির আহমেদ বলেন, শুধুমাত্র পুলিশ এবং আফগান গোয়েন্দা সংস্থাগুলোই তালেবানের বিরুদ্ধে লড়াই করছে। সেনাবাহিনী তাদের কোন সহায়তা দিচ্ছে না। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি খুবই ভয়ানক আকার ধারণ করেছে।

তবে আফগান সেনাবাহিনীর প্রধান মোহাম্মদ শরীফ ইয়াফতালি রোববার এক বিবৃতিতে বলেন, শহর ধ্বংস হওয়ার কোনো আশঙ্কা নেই। তালেবানকে শহর থেকে হটিয়ে দিতে তীব্র লড়াই চলছে।

মার্কিন সেনা সদরদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার মার্কিন বিমান থেকে কমপক্ষে চারবার হামলা চালানো হয়েছে। এছাড়া শনিবার আরও পাঁচবার হামলা চালানো হয়। তবে এসব হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

এখন পর্যন্ত গত তিন দিনে গজনি শহরে হতাহতের সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। হাসপাতালের এক কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় ওয়ান টিভির খবরে জানানো হয়েছে, এসব হামলায় নিরাপত্তা বাহিনীর ৯০ সদস্য এবং ১৩ বেসামরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও শতাধিক মানুষ। তালেবানের বহু সদস্যও নিহত হয়েছে বলে জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭