ইনসাইড বাংলাদেশ

মুক্তিযোদ্ধা কোটা রেখে সব কোটা বাতিলের পক্ষে পর্যালোচনা কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2018


Thumbnail

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা রেখে অন্য সব কোটা বাতিল করার পক্ষে মত দিয়েছে কোটা পর্যালোচনায় গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি। আর মুক্তিযোদ্ধা কোটার বিষয়ে আদালতের নির্দেশনা চাওয়া হবে।

আজ সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষ সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম একথা বলেন।

অনেক আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছেন সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ছাড়া সব কোটা বাতিল করা হবে। যেহেতু মুক্তিযোদ্ধা কোটার বিষয়ে হাইকোর্টের নির্দেশনা আছে তাই এই কোটা বাতিল সম্ভব নয়। এবার কোটা সংস্কার কমিটিও মুক্তিযোদ্ধা কোটা ছাড়া সব কোটা বাতিলের পক্ষে মত দিলো। এর মাধ্যমে জেলা কোটা, নারী কোটা, প্রতিবন্ধী কোটা ও উপজাতি কোটা বাতিল হয়ে যাবে। তবে কোটা সংস্কার কমিটি বলেছে, সরকার চাইলে প্রতিবন্ধী এবং নারীদের জন্য আলাদা বিসিএসে ব্যবস্থা করতে পারে। এই বিষয়ে কোটা সংস্কার কমিটি খুব শীগগিরই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবে।

বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা রয়েছে। শিক্ষার্থীরা এ বছরের শুরুতে কোটা ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে আন্দোলন শুরু করে। কোটা সংস্কার কমিটির প্রস্তাব বাস্তবায়িত হলে শিক্ষার্থীদের দাবি পুরোটা না হলেও অনেকাংশেই পূরণ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপত্বিতে আজ সকাল ১০টায় মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭