লিভিং ইনসাইড

কী করবেন গলায় মাছের কাঁটা বিঁধলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/08/2018


Thumbnail

মাছে-ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির খাবার সম্পূর্ণ হয়না। কিন্তু খুব সাধ করে মাছে খেতে গিয়ে যদি কাঁটা বিধে গলায়, ভীষণ ঘাবড়ে যাই আমরা। গলায় মাছের কাঁটা বিঁধলে তাড়াহুড়ো করে এদিক ওদিক ছোটাছুটি করবেন না। কাঁটা নামানোর জন্য এটা ওটা না খেয়ে হাতের কাছে এমন কিছু খান যাতে কাঁটা নামে।

পানি পান করুন

হঠাৎ গলায় মাছের কাঁটা আটকে গেলে সঙ্গে সঙ্গে পানি পান করুন। সবচেয়ে ভালো হয় কুসুম গরম পানির সঙ্গে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে পান করলে। এতে গলায় আটকে থাকা মাছের কাঁটা নরম হয়ে নেমে যাবে।

সাদা ভাত গিলে নিন

আমরা ছোটবেলা থেকেই জানি যে সাদা ভাতের দলা গিলে নিলে কাঁটা চলে যায়। এটা সত্যি। গলায় আটকা মাছের কাঁটা সাদা ভাত খেয়ে খুব সহজে নামানো যায়। এজন্য ভাতকে ছোট বল বানিয়ে নিতে হবে। তারপর সেটি না হালকা চিবিয়ে গিলে নিতে হবে। তারপর পানি খেয়ে নিতে হবে।

কলা খেতে পারেন

মাছের কাঁটা বিধলে ভয না পায়ে ঘরে এমন কিছু খুঁজুন যা খেলে কাঁটা নেমে যেতে পারে। ঘরে সবারই মোটামুটি পাকা কলা থাকে। দেরি না করে দ্রুত একটা পাকা কলা খান। কলা পিচ্ছিল বলে গলার কাঁটা সহজেই নেমে যাওয়ার কথা।

লেবু খান

লেবু গলার কাঁটা দূর করতে দারুণ এক পদ্ধতি। এজন্য যখনই টের পাবেন যে গলায় মাছের কাঁটা আটকেছে, তখনই এক টুকরো লেবু নিন। তাতে একটু লবণ মাখিয়ে চুষে এর রস খান। কিংবা লেবু আলাদা রস করে নিয়ে একটা পাত্রে নিয়ে নিন। তারপর সেটি পারলে গিলে নিন। এতে কাঁটা নরম হয়ে গলা থেকে নেমে যাবে।

ভিনেগারও খেতে পারেন

গলায় কাঁটা বিধলে পানির সঙ্গে সামান্য পরিমাণ ভিনেগার মিশিয়ে পান করুন। দেখবেন এতে গলায় আটকা মাছের কাঁটা খুব সহজে নেমে যাবে। এটি অনেকটাই লেবুর মতো কাজ করে।

অলিভ অয়েলে নামতে পারে কাঁটা

যদি হাতের কাছে কাঁটা নামানোর মতো কিছু না পান, খুঁজে দেখুন যে ঘরে অলিভ অয়েল আছে কি না। কারণ সরাসরি অলিভ অয়েল খেয়ে নিলে গলায় কাঁটা নেমে যায়। এতে কাছটা বিধে থাকার জায়গাটা নরম হয়ে কাঁটা নেমে যাবে।

কোকাকোলা খান

শুনতে অবাক লাগলেও কোকাকোলা দিয়েও গলার কাঁটা নামানো যায়। গলায় আটকে থাকা কাঁটা নামানোর আধুনিক পদ্ধতি হচ্ছে কোকাকোলা। গলায় কাঁটা আটকানোর সঙ্গে সঙ্গে এক গ্লাস কোক পান করলে তা নরম হয়ে নেমে যায়।

নিতে পারেন হোমিওপ্যাথি চিকিৎসা

আমরা অনেকেই এখনো সাধারণ চিকিৎসা পদ্ধতির পাশাপাশি হোমিওপ্যাথি চিকিৎসায় আস্থা রাখি। আর মাছের কাঁটা গলা থেকে নামাতে বেশ কার্যকরী চিকিৎসা হচ্ছে হোমিওপ্যাথি। তাই আস্থাশীল হোমিও চিকিৎসকের কাছে গিয়ে গলার কাঁটা নামিয়ে নিতে পারেন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭