ইনসাইড বাংলাদেশ

ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/08/2018


Thumbnail

আগামী তিন মাসের মধ্যে ঢাকা শহরের ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা তৈরি করে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফায়ার সার্ভিস, রাজউক ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতি এ নির্দেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার জনস্বার্থে করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা শহরের ঝুঁকিপূর্ণ বিল্ডিং শনাক্ত করে রাজউক, গণপূর্ত মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিস নিরাপত্তামূলক পদক্ষেপ নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন। সেই সঙ্গে, গুলশান শপিং সেন্টারের ছয় তলা ভবনের গ্যাস, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ওই ভবন কেন ধ্বংস করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যেই সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ফায়ার সার্ভিসের অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ অনুসারে গুলশান শপিং সেন্টারকে ব্যবহার অনুপোযোগী ঘোষণা করা হয়। এর পরিপ্রেক্ষিতে ওই ভবন ভাঙার নির্দেশনা চেয়ে গত ৯ আগস্ট স্বদেশ নামে একটি এনজিও’র নির্বাহী পরিচালক মো. হানিফ জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জুবায়দা গুলশান আরা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।


বাংলা ইনসাইডার/বিকে/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭