লিভিং ইনসাইড

সম্পর্ক গড়ে তুলুন, ধরে রাখুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/08/2018


Thumbnail

ক্ষণে ক্ষণে বিভিন্ন সময়ে আমাদের জীবনে বিভিন্ন সম্পর্ক তৈরি হয়। কিন্তু ভালোবাসা বা কাছে আসার সম্পর্কগুলো বোধহয় সব থেকে আলাদা। আলাদা দুজন মানুষের মধ্যে একটি সম্পর্ক জীবনের সবচেয়ে তৃপ্তিদায়ক জিনিসগুলোর একটি। ভালোভাবে এটা গড়ে তুলতে পারাটা বেশ কঠিন। তবে চাইলেই সেটা সম্ভব। কীভাবে একটা সুন্দর সম্পর্ক গড়ে তোলা বা টিকিয়ে রাখা যায় তার সমাধানও জেনে নিন-

ঝগড়াঝাটি হলে তা নিয়ে বিচলিত হবেন না

একসঙ্গে বাস করতে গেলে বা স্বাধীন মতপ্রকাশ করতে গেলে ঝামেলা আর দ্বন্দ্ব হবেই। একে আমরা নেতিবাচক বা ক্ষতিকর মনে করি। কিন্তু বন্ধুত্ব বা সম্পর্কের মধ্যে দ্বন্দ্ব হলে যে সেটা সবসময়েই খারাপ তা নয়। এতে করে দুজনের মধ্যের সম্পর্ক আরও মজবুত হয়। অন্যকে বুঝতে পারা মানে তাকে আমরা এমপ্যাথি বা সমব্যথী বলে। এটি দ্বন্দ্ব কমিয়ে দিতে পারে। অন্যজন কি ভুল করছে সেটা না ভেবে নিজেকে প্রশ্ন করুন আপনি কি ভুল করেছেন, সেই মতো নিজেকে বদলে ফেলুন।

নিজের স্বাতন্ত্র্য বজায় রাখবেন

একটা সম্পর্কে জড়িয়ে পড়া মানেই তার মাঝে ডুবে যাওয়া নয়। নিজের জন্য কিছু সময় রাখা এবং আপনার সঙ্গীকে তার নিজের একটা জায়গা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। নিজের শখ, আগ্রহ, ভালোলাগার জায়গাগুলো বজায় রাখুন, সেগুলোকে অন্যের জন্য বিসর্জন দেবেন না। এজন্য কিছু সময় আলাদা করে কাটান। এতে করে একে অন্যের সঙ্গে মধুর সময় কাটবে। একে অপরকে এড়িয়ে না চলে পরিণত সম্পর্ক গড়ে তোলা উচিৎ।

দু`জনে মিলে সময় কাটান, আনন্দ করুন

আপনি হয়তো সঙ্গীর সঙ্গে অনেক সময় কাটান। কিন্তু সেগুলো আনন্দময় হয়না সবসময়। একসঙ্গে থেকে শুধু ফরমালিটি মেনে চলবেন, শপিং করবেন, ঘুরবেন আর ভাববেন এটাই বোধহয় সম্পর্ক- তা নয়। মনে রাখার মতো কিছু আলাদা সময় কাটান, একে অপরের সঙ্গ উপভোগ করুন। মন খুলে কথা বলুন, হাসুন। এক অন্যের হাত ধরুন। প্রয়োজনে সময় কাটানোর জন্য আলাদা কোনো তালিকা বা রুটিন করে নিন। এতে ভালো সময় কাটবে।

যোগাযোগ স্পষ্ট করুন

আপনাদের যোগাযোগের মধ্যে কোনো অস্পষ্টতা রাখবেন না। সঙ্গীকে পরিষ্কার করে জানান আপনি কি বলতে চান। কারণ ভুল বোঝাবুঝির জন্যেই তর্কাতর্কি, বিচ্ছেদের আশঙ্কা আসে। এই বিরক্তি, হতাশা এবং ঝগড়া এড়াতে হলে সব পরিষ্কার করে বলুন। এসএমএস বা ইমেইল পাঠানোর আগে আরেকবার পড়ে নিন, আপনি যা বলতে চান তা কি স্পষ্ট করে বলা হয়েছে কিনা দেখে নিন।

সঙ্গীকেই একমাত্র ভরসা ভাববেন না

অনেকেই একটি ভুল ভাবেন যে সঙ্গীই বোধহয় জীবনের সবকিছু। এই চিন্তা বাদ দিন। এই চিন্তার ফলেই আমরা পাশের লোকগুলোর প্রতি অনেক সময় অতিরিক্ত চাপ দিয়ে ফেলি। আবার ভাবি যে নিজের সমস্যার সঙ্গীর ওপরেই ভরসা করতে হবে। সঙ্গীকেই প্রেমিক, বন্ধু, সহগামী, গোপন কথা বলার লোক, অর্থনৈতিক নির্ভরতা দেওয়ার লোক ভাবি। তাতে সে ব্যর্থ হলে পুরো সম্পর্ককেই আমরা প্রশ্নবিদ্ধ করি। এটা মনে রাখতে হবে, সে জীবনে অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু একমাত্র সবকিছু নয়। সবকিছুর জন্যে সঙ্গীকে কাজে লাগাবেন, এটা আশা করবেন না।

সুন্দর মুহূর্তগুলো উদযাপন করতে চেষ্টা করুন

জীবন সবসময়ই আনন্দের নয়, কঠিন মুহূর্তও আসে। তাই ভালো সময় কাটানোর সুযোগ পেলে তা উদযাপন করুন। এতে আপনারা পরস্পর আরও কাছাকাছি আসতে পারবেন, খারাপ সময়গুলো পার করে আসতে পারবেন।

নিজের দুশ্চিন্তা, ভয়গুলো ভাগাভাগি করে নিন

ঘনিষ্ঠ হতে চাইলে নিজেকে সঙ্গীর কাছে মেলে ধরতে হবে। আর নিজের দুর্বলতা, ভয়, দুশ্চিন্তাগুলো সঙ্গীকে দিলে বা তার সহায়তা চাইলে সেও আপনার সঙ্গে সেটাই করবে। এতে করে দুজনের মধ্যে দুরত্বের কোনো স্থান থাকবে না। পরস্পরের দুর্বলতাগুলো বিনিময় না করলে কখনো শারীরিক-মানসিক-আত্মিক ঘনিষ্ঠতা তৈরি হয় না- গবেষণা এটাই বলে।

অন্যের প্রতি দয়াশীল ও সহমর্মি হন

প্রিয় সঙ্গী যখন খুব কাছের হয়ে যায়, পাশে থাকে- তখন মনে হয় যতকিছুই হোক, সে তো পাশে আছেই। এই যে সে পাশে আছে বলেই তাকে আলাদাভাবে স্বীকৃতি দিন। সঙ্গীর প্রতি সদয় হোন, অন্যজন যদি আপনার প্রতি এমন হন তাহলে অবশ্যই তার প্রতি কৃতজ্ঞ হন। তার কথা ভাবলে তাকে সেটা জানানোর চেষ্টা করুন যে আপনি তাকে মিস করছেন। বন্ধু বা সঙ্গীর যদি গুরুত্বপূর্ণ কিছু অ্যাপয়েন্টমেন্ট বা কাজ থাকে, তাঁর খোঁজখবর নিন। এগুলো আপনাদের দুজনকে কাছে এনে দেবে।

প্রত্যাশার সঙ্গে সঙ্গীকে সবসময় মেলাবেন না

স্বপ্নের মতো মানুষ পেয়েছি কিনা এ নিয়ে আমাদের ভাবনার কোনো শেষ থাকে না। এমনকি অন্যের ভাগ্য প্রাপ্তির সঙ্গে আমরা নিজেদেরটাও তুলনা করতে থাকি, কিন্তু এটা ঠিক নয়। এত লোকের ভিড়ে মনের মতো উপযুক্ত মানুষ খুঁজে পাওয়া গেল কি না, তা নিয়ে চিন্তাও কম থাকে না। আসলে এই বিষয় নিয়ে নিশ্চিত হওয়া সম্ভব নয়। স্বপ্নের সঙ্গে বাস্তবকে না মিলিয়ে যা আছে তাই নিয়ে বাস্তব সুন্দর করে তুলুন।


সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭