ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৬ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৬ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২২৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬৮৭ - জব চার্নকের সঙ্গে মোগল শাসনকর্তাদের চুক্তি স্বাক্ষরিত হলে ইংরেজরা সূতানুটিতে অস্ত্রাগার ও পোতাশ্রয় নির্মাণের অনুমতি লাভ করে।

১৮৬৭ - কার্ল মার্কস ‘ক্যাপিটাল’ গ্রন্থের প্রথম খণ্ড লেখা শেষ করেন।

১৯০৪ - নিউ ইয়র্কে গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনের নির্মাণ কাজ শুরু।

১৯০৫ - বঙ্গভঙ্গ আইন কার্যকর হয়।

১৯১০ - রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেলজয়ী গ্রন্থ গীতাঞ্জলি প্রথম প্রকাশিত হয়।

১৯৭৫ - সৌদি আরব ও সুদান কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদান।

২০০৮ - গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ৫০ মিটার ও নারীদের ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শেষ হয়।

জন্মদিন

গাব্রিয়েল লিপমান (১৮৪৫ - ১৯২১)

গাব্রিয়েল ইয়োনাস লিপমান একজন ফরাসি-লুক্সেমবার্গীয় পদার্থবিজ্ঞানী এবং উদ্ভাবক। তিনি ১৯০৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। আলোকচিত্র থেকে ছবির রংসমূহ পুনরুৎপাদনের পদ্ধতি আবিষ্কারের জন্য তিনি এই পুরস্কার পান। তিনি আলোর ব্যতিচার ধর্ম ব্যবহার করে এই পদ্ধতি প্রতিষ্ঠা করেছিলেন, যা লিপমান প্লেট নামে পরিচিত।

তারানা হালিম (১৯৬৬ - বর্তমান)

তারানা হালিম একজন বাংলাদেশী টেলিভিশন অভিনেত্রী, নাট্য পরিচালক, লেখক, আইনজীবী এবং সমাজকর্মী। জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের বর্তমান সংসদ সদস্য তারানা, জানুয়ারি ২০১৮ সালে তথ্য প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। তিনি বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আইন উপদেষ্টা হিসেবেও কর্মরত রয়েছেন।

মৃত্যুবার্ষিকী

বেব রুথ (১৮৯৫ - ১৯৪৮)

বেব রুথ একজন মার্কিন বেসবল খেলোয়াড়। তিনি ‘বেসবল হল অফ ফেম’ এ স্থান পাওয়া প্রথম পাঁচজন খেলোয়ড়ের একজন। ১৯২৭ সালে তিনি এক মৌসুমে ৬০টি হোম রান করার কৃতিত্ব দেখান। এই রেকর্ডটি ৩৪ বছর টিকে ছিল। ১৯৬৯ সালে পেশাদারী বেসবলের ১০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক ব্যালটে তিনি বেসবলের সর্বকালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

এলভিস প্রিসলি (১৯৩৫ - ১৯৭৭)

এলভিস প্রিসলি ছিলেন মার্কিন রক সঙ্গীতশিল্পী ও অভিনেতা। তিনি বিংশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় গায়ক এবং সবচেয়ে বহুল বিক্রিত অ্যালবামের সঙ্গীত শিল্পীদের মধ্যে অন্যতম। তাকে ‘কিং অব রক অ্যান্ড রোল’ নামে অভিহিত করা হয়।


বাংলা ইনসাইডার/বিপি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭