ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের চুরি যাওয়া মূর্তি ফিরিয়ে দিল ব্রিটেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2018


Thumbnail

ভারতের নালন্দা সংগ্রহশালা থেকে চুরি যাওয়া একটি দুষ্প্রাপ্য বুদ্ধমূর্তি ফিরিয়ে দিয়েছে ব্রিটেন। ৫৭ বছর আগে রূপা ও ব্রোঞ্জের তৈরি মূর্তিটি চুরি গিয়েছিল। লন্ডন থেকে সম্প্রতি সেটি উদ্ধার করা হয়। স্থানীয় সময় গতকাল বুধবার স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতকে মূর্তিটি ফিরিয়ে দিয়েছে ব্রিটেন।

১৯৬১ সালে নালন্দা সংগ্রহশালা থেকে চুরি গিয়েছিল মোট ১৫টি বুদ্ধমূর্তি। এরপর তা বিভিন্ন দেশে পাচার হয়ে যায়। অ্যান্টিকের চোরাবাজার থেকে সেগুলো হাত বদল হতে থাকে।

কয়েক বছর আগে রূপায় মোড়ানো ব্রোঞ্জের মূর্তিটি নিলামের আয়োজন করে লন্ডনের একটি নিলাম হাউস। এক ব্যক্তি সেটা কিনেও নেয়। তখনই সেটা দেখতে পান একদল প্রত্নতাত্ত্বিক। ভারত ও ইংল্যান্ডের প্রত্নতত্ত্ববিদদের ওই দলটি তখন ব্রিটিশ পুলিশের সঙ্গে যোগাযোগ করেন।

নিলামকারী প্রতিষ্ঠানটি জানায়, মূর্তিটি ভারত থেকে চুরি করা হওয়ার বিষয়টি জানা ছিল না তাদের। যিনি মূর্তিটি কিনেছিলেন, তিনিও সেটি ফিরিয়ে দিতে রাজি হন। এরপর থেকে স্কটল্যান্ড ইয়ার্ডের তত্ত্বাবধানেই ছিল সেটি।

ভারতের স্বাধীনতা দিবসে লন্ডনের ইন্ডিয়া হাউসে ভারতীয় হাই কমিশনারকে সেই বুদ্ধ মূর্তিটি উপহার হিসেবে তুলে দেয় স্কটল্যান্ড ইয়ার্ড। এত পুরনো বুদ্ধমূর্তি খুঁজে বের করে সেটি ফিরিয়ে দেওয়ার জন্য স্কটল্যান্ড ইয়ার্ডকে বিশেষ ধন্যবাদ জানিয়েছে ভারত সরকার।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭