ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৭ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/08/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার, ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২২৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৩৬ - ব্রিটেনে জন্ম, মৃত্যু ও বিয়ে নিবন্ধন শুরু।

১৯৪৭ - ভারত স্বাধীন হওয়ার পর সেদেশে নিয়োজিত ব্রিটিশ বাহিনীর প্রথম ব্যাটালিয়ন ভারত ত্যাগ করে।

১৯৮২ - জার্মানিতে প্রথম কম্প্যাক্ট ডিস্ক উন্মোচিত হয়।

১৯৮৭ - ব্রিটিশ কারাগারে আটক হিটলারের সহযোগী রুডলফ হেস আত্মহত্যা করেন।

১৯৯৯ - তুরস্কে এক ভয়াবহ ভূমিকম্পে ১৭ হাজার লোকের প্রাণহানি ঘটে।

২০০৫ - বাংলাদেশের ৬৩টি জেলার তিনশোটি স্থানে প্রায় পাঁচশোটি হাতে তৈরি বোমা বিস্ফোরণ হয়।

জন্মদিন

মুর্তজা বশীর (১৯৩২ - বর্তমান)

মুর্তজা বশীর একজন বাংলাদেশী চিত্রশিল্পী, কার্টুনিস্ট এবং ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী। তার বাবা ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। ছাত্র ফেডারেশনের সদস্য হিসেবে তিনি ওই সময় ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত হয়েছিলেন। তিনি আন্দোলনের জন্য অনেক কার্টুন এবং ফেস্টুন এঁকেছেন। তাঁর কার্টুনগুলো দেশ ও ভাষার জন্য লড়াই এবং ত্যাগের কথাই স্মরণ করিয়ে দেয়।

শবনম (১৯৪০ - বর্তমান)

শবনম বাংলাদেশের একজন প্রখ্যাত নায়িকা ও অভিনেত্রী। তিনি ১৯৬০’র দশক থেকে ১৯৮০`র দশক পর্যন্ত একাধারে সক্রিয় অভিনয় চর্চা করে গেছেন। ১৯৯০’র দশক থেকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প বা ঢালিউডে অভিনয় করে যাচ্ছেন। ঢাকায় জন্মগ্রহণকারী শবনম ঐ সময়ে অত্যন্ত আবেগপ্রবণ ও রোমান্টিক নায়িকা হিসেবে তৎকালীন পাকিস্তানের পূর্ব ও পশ্চিম উভয় অংশেই সমানভাবে জনপ্রিয় ছিলেন।

রবার্ট ডি নিরো (১৯৪৩ - বর্তমান)

রবার্ট ডি নিরো জুনিয়র দুইবার একাডেমী পুরস্কার বিজয়ী একজন মার্কিন চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, প্রযোজক এবং ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের প্রতিষ্ঠাতা। তিনি ৯০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

হাবিবুল বাশার সুমন (১৯৭২ - বর্তমান)

হাবিবুল বাশার সুমন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বাংলাদেশের সফলতম টেস্ট ব্যাটসম্যান। তাঁর পুরো নাম কাজী হাবিবুল বাশার। তিনি একজন ডান-হাতি ব্যাটসম্যান। তাঁর বোলিংয়ের ধরন অফ ব্রেক। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তিনি জাতীয় ক্রিকেট লীগে খুলনা জেলা এবং ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে বাংলাদেশ বিমান দলের হয়ে খেলছেন।

মৃত্যুবার্ষিকী

অটো ষ্টের্ন (১৮৮৮ - ১৯৬৯)

অটো ষ্টের্ন একজন নোবেল বিজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী। তিনি ব্রেসলাউ বিশ্ববিদ্যালয় থেকে ভৌত রসায়নে ডক্টরেট ডিগ্রী নিয়ে ১৯১২ সালে পড়াশোনার পাট শেষ করেন। এরপর তিনি চার্লস ইউনিভার্সিটি অফ প্রাগে আইনস্টাইনের অধীনে কাজ করেন এবং ইটিএইচ জুরিখে কাজ করতে যান। তিনি ১৯৪৩ সালে নোবেল পুরস্কার পান।

শামসুর রাহমান (১৯২৯ - ২০০৬)

শামসুর রাহমান আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে দুই বাংলায় তিনি জনপ্রিয় হয়ে ওঠেন। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তাঁর দুটি কবিতা খুবই জনপ্রিয়তা অর্জন করে।


বাংলা ইনসাইডার/বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭