ইনসাইড বাংলাদেশ

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/08/2018


Thumbnail

দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোতে যেকোনো সময় সাইবার হামলা হতে পারে। এমন আশঙ্কায় দেশের সব বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকতে নির্দেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সতর্কবার্তা জারি করে। এ সতর্কবার্তা সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

সতর্কতায় বলা হয়েছে, ‘গণমাধ্যমের খবরে বলা হচ্ছে প্রতিবেশী দেশের বিভিন্ন ব্যাংক থেকে হ্যাকারেরা বড় অংকের অর্থ হাতিয়ে নিয়েছে। হ্যাকারেরা সেই দেশের ভেতর ও বাইরে অবস্থান করে পেমেন্ট সিস্টেমে ঢুকে অর্থ হাতিয়ে নিতে সক্ষম হয়েছে।’

সতর্কতায় আরও বলা হয়, ‘বাংলাদেশ উদীয়মান অর্থনীতির দেশ। তাই এই দেশেও এমন সাইবার হামলার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে সব ব্যাংককে এর আগে সাইবার হামলা ঠেকাতে বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো নির্দেশনাগুলো অনুসরণ করার জন্য বলা হচ্ছে। সেইসঙ্গে, সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিত করার মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। বিষয়টি সর্বাধিক গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।’

উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশও এ ধরনের সাইবার সিকিউরিটি এবং হ্যাকিং সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে রয়েছে। এমতাবস্থায়, সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবিলায় ব্যাংকের তথ্য প্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বাড়াতে হবে।

গত ১১ থেকে ১৩ আগস্টের মধ্যে ভারতের পুনেভিত্তিক কসমস ব্যাংক থেকে হ্যাকাররা ৯৪ কোটিরও বেশি রুপি হাতিয়ে নিয়েছে। ভিসা ও রুপে ক্রেডিট কার্ড ক্লোন করে এই অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কা ও ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনে। এরই মধ্যে মাত্র এক কোটি ৪৫ লাখ ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ। তবে ঘটনার প্রায় আড়াই বছর পার হয়ে গেলেও বাকি টাকা এখনো উদ্ধার হয়নি।


বাংলা ইনসাইডার/বিকে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭