লিভিং ইনসাইড

ছুটিতে বাড়িতে যেতে হলে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/08/2018


Thumbnail

সামনেই আসছে ঈদ। বছরের সবগুলো দিন নানা ব্যস্ততায় কাটিয়ে এই ঈদের ছুটিতে নগরীর মানুষ নিজের বাড়ির পানে ছোটে। কিন্তু বাড়িতে যেতে গেলেও তো কম ধকল পোহাত হয়না। আর বাড়িতে যেতে গেলে কিছু বিষয়ের মধ্যে প্রস্তুতিটাও অনেক গুরুত্বপূর্ণ। তাই যাওয়ার আগে গোছগাছ করুন আর ভাবুন কি কি দরকার হতে পারে আপনার।

স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনীর ফোন নাম্বার

যেখানেই ছুটিতে যান না কেন, বিপদ ঘটতেই পারে। তাই হাতের কাছে আইন-শৃঙ্খলা বাহিনীর ফোন নাম্বার রাখতে হবে। যাবার আগেই ইন্টারনেট বা ফোনবুক থেকে যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানকার আইন শৃঙ্খলা বাহিনীর ফোন নম্বর নিয়ে যেতে পারেন।

প্রয়োজনীয় কাপড়-চোপড়

যে কয়দিনে জন্যই ছুটিতে থাকতে হোক না কেন, নিজের এবং পরিবারের সবার জন্য কাপড়চোপড়গুলো ভালো মতো গুছিয়ে নিন। ভালো হয় আলাদা আলাদা ব্যাগ নিতে পারলে। আর তা না হলে একটি ব্যাগেই সব ভালোমতো নিয়ে নিন। আর কারো জন্য কাপড় উপহার নিলে সেগুলো একদম আলাদা করে নেবেন। এবং ফেরার সময়ে সেগুলো সামলে নিয়ে ফিরবেন। পোশাকের সঙ্গে জুতা-স্যান্ডেল নিয়ে নিন লাগেজে। সাধারণ কিছু প্রসাধনী

আপনি ব্যাগটি গোছানোর আগে ভাবুন যে প্রতিদিন কোন কোন প্রসাধনী আপনার প্রয়োজন। এই যেমন হ্যান্ড ওয়াশ, টুথপেস্ট-ব্রাশ, স্যানিটারি সোপ, শ্যাম্পু-কন্ডিশনারের বোতল, পারফিউম, সেভিং এর জিনিসপত্র, ময়েশ্চারাইজার, সাজগোজের কিছু উপকরণ সঙ্গে নিয়ে যান অবশ্যেই। নিজেকে ফিটফাট এবং পরিপাটি করে তোলার সবই কাছে রাখুন। কেননা ছুটিতে বেড়াতে গেলে নির্বিঘ্নে তো থাকা চাই।  

পাওয়ার ব্যাংক, চার্জার

প্রযুক্তির যুগে ডিভাইসগুলো ছাড়া আমাদের ছাড়া একদিনও চলে না। আর বেড়াতে গেলেও সেগুলো কাছে লাগে সবার সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তাই ডিভাইসকে সচল রাখার জন্য পাওয়ার ব্যাঙ্ক, চার্জার অবশ্যই ব্যাগে রাখুন মনে করে। কথা বলা ছাড়াও অনেক কাজে স্মার্টফোন কাজে লাগে। আর ফোনে পর্যাপ্ত ব্যালেন্স সঙ্গে নিয়ে নিন। যাতে কথা বলা, ইন্টারনেট ব্রাউজ করা যায়। আর সঙ্গে অবশ্িই ফোন কাভার, হেডফোন সঙ্গে রাখবেন।

শুকনো খাবার

ধরুন ঈদে বেড়াতেই গেছেন, ভাবতে পারেন কাছের মানুষের বাড়িতে গিয়ে বেড়াতে গিয়ে খাবারদাবারের চিন্তা আবার কি দরকার। কিন্তু না, দরকার আছে। কিন্তু তারপরেও সঙ্গে রাখুন কিছু শুকনো খাবার। যাত্রাপথে ক্ষুধা পাওয়ারই কথা। আর যেকোনো পরিস্থিতিতে খাবারের চাহিদা মেটানোর জন্য সঙ্গে শুকনো খাবার রাখা উচিৎ।

ওষুধ

ওষুধ ছাড়া তো আমাদের জীবনই অচল। যে কয়দিনের জন্য ছুটিতে বাড়িতে যাচ্ছেন, সে কয়দিনের জন্য যে ওষুধগুলো লাগতে পারে, তা একবারে কিনে নিয়ে নিন। আর যাদের বাধাধরা কিছু রোগ আছে, যেমন- উচ্চ রক্তচাপ, ডায়বেটিস, আথ্রাইটিসের সমস্যায় চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় ওষুধ সঙ্গে নিয়ে নিন। আর ডায়রিয়া, অ্যাসিডিটির হাত থেকে বাঁচতে কিছু সাধারণ ওষুধ অবশ্যই সঙ্গে রাখবেন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭