ইনসাইড আর্টিকেল

বিশ্বের যে শহরগুলো বাংলাদেশীদের দখলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/08/2018


Thumbnail

পৃথিবীর বুকে ছোট একটি মানচিত্র নিয়ে স্বগৌরবে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ। জনসংখ্যা দিক থেকে সংখ্যায় বিশাল হলেও, বাইরের কোনো দেশে গিয়ে রাজত্ব করার মতো অবস্থা বাংলাদেশী প্রবাসীদের নেই। এরপরও শুনে অবাক হতে হয়, বিশ্বে এমন কিছু শহর রয়েছে, সেখানে বাঙালিরাই সংখ্যাগরিষ্ঠ এবং তারাই নিয়ন্ত্রণ করছেন সেই শহরের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে প্রায় সব কিছুই। এমন কিছু শহর সম্পর্কেই আজ জানাবো:

বাফেলো

আমেরিকার নিউইয়র্ক থেকে প্রায় সাড়ে তিনশো কিলোমিটার দূরে অবস্থিত একটি শহর বাফেলো। শহরটিকে আমেরিকার বুকে ছোট্ট এক টুকরো বাংলাদেশ বলা যেতে পারে। ২০ বছর আগেও শহরটা তেমন একটা সাজানো-গোছানো ছিল না। বাঙালিদের সংখ্যাও ছিল হাতেগোনা। নব্বইয়ের দশক থেকেই এই শহরে বাংলাদেশীদের আগমন শুরু হয়। কারণ আমেরিকার অন্য অনেক শহরের তুলনায় এখানে জমির দাম কম ছিল, বাড়ি পাওয়া যেতো অনেক কমে। জীবনযাত্রার খরচও ছিল অনেক সস্তা। বর্তমানে বাফেলো শহরে বাঙালিদের সংখ্যাই সবচেয়ে বেশি। বাফেলো শহরে এখন প্রায় দেড় থেকে দুই হাজার পরিবার প্রবাসী বাংলাদেশী বসবাস করেন। এদের মধ্যে বেশিরভাগ মানুষের পেশা ট্যাক্সি চালানো। তাছাড়া এখানে বাঙালিদের ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যাও বেশি। অনেক বাংলাদেশীরই একাধিক বাড়ি আছে এখানে। এছাড়া হালাল মার্কেট, রেস্টুরেন্ট, ড্রাইভিং স্কুল থেকে শুরু করে বাঙাঙিদের রিয়েল এস্টেট বিজনেস, ফার্মেসি, সেলুন সবকিছুই আছে এখন। বাংলাদেশী ছেলেমেয়েদের শিক্ষার জন্যে আছে বাঙালি স্কুলও। বাংলাদেশ থেকে এখন মানুষজন নিউইয়র্ক নয়, বরং বাফেলোর উদ্দেশ্যে দেশ ছাড়ছেন। এই বাংলাদেশী প্রবাসীরাই শহরটাকে বদলে দিয়েছেন, বসবাসের উপযোগী করে তুলেছেন। বিশাল আমেরিকার বুকে ছোট্ট একটুকরো বাংলাদেশ হয়ে জ্বলজ্বল করছে বাফেলো শহরটি।

ব্রিকলেন

পূর্ব লন্ডনের একটি শহর ব্রিকলেন। এই শহরের রাস্তার ফুটপাথ ধরে হাঁটলে ঢাকা শহরের আমেজ পাওয়া যায়। অতি সহজেই বোঝা যায় এটা বাঙালি অধ্যুষিত একটি এলাকা। লন্ডনে ব্রিকলেনই হচ্ছে বাঙালি কমিউনিটির কেন্দ্রবিন্দু। আজ থেকে শত বছর আগে এখানে বসবাস শুরু করেছিলেন আমাদের পূর্বপুরুষরা। বসবাসের জন্য এই শহরকে বেছে নেওয়ার কারণ হিসেবে বলা যায়, এটি ছিল এক সময়কার পরিত্যক্ত এলাকা। সুলভে থাকা-খাওয়ার কারণেই এখানে বসবাস শুরু করে বাঙালিরা। এরপর পর্যায়ক্রমে কমিউনিটি বড় হতে থাকে। তিলে তিলে গড়ে ওঠে আজকের ব্রিকলেন। যেখানে আধাকিলোমিটার লম্বা একটি লেনের দু’পাশে গড়ে উঠেছে বাঙালি মালিকানাধীন অর্ধশতাধিক রেস্টুরেন্ট। রয়েছে অন্যান্য ব্যবসা-বাণিজ্য। আছে বাংলা টাউনও।

বন

জার্মানির বন শহরেরও প্রচুর বাঙালির বসবাস রয়েছে। জার্মানির এই শহরে বাঙালিদের আধিপত্য রয়েছে এমনটা হয়তো বলা যাবে না, তবে বিভিন্ন তথ্য থেকে এখানে বাঙলিদের বসবাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। তথ্য মতে, জার্মানির বন, ফ্রাঙ্কফুটের মতো শহরগুলোতে বাংলাদেশীদের বিভিন্ন পণ্যের দোকান রয়েছে। যেখানে মাছ ছাড়াও পাওয়া যায় অন্যান্য অনেকরকম খাবার৷ এখানকার বাঙালিদের রয়েছে নানা ধরনের ব্যবসা-বাণিজ্য। তাছাড়া অনেক বাঙালি পড়াশুনার জন্যে এসে এই শহরে স্থায়ীভাবে বসবাস শুরু করে।

এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বহুসংখ্যক বাঙালি বসবাস করে। নিচে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাঙালি সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হলো:

সৌদি আরব

সৌদি আরবে ২০ লক্ষেরও বেশি প্রবাসী বাংলাদেশীদের সম্প্রদায় গড়ে উঠেছে। বাংলাদেশ সৌদি আরবের সবচেয়ে বেশি শ্রমিক যোগান দেয়। সৌদি আরবে ২০০৭ সালে ১৫ লক্ষ ভিসার মধ্যে প্রায় ২৩.৫০ শতাংশ ভিসা বাংলাদেশীদের দেওয়া হয়।

কাতার

২০১৫ সালের হিসাব অনুযায়ী, প্রায় ২,৮০,০০০ জনের বেশি বাংলাদেশী কাতারে বসবাস করে।

কুয়েত

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটি তথ্য অনুযায়ী, ১৯৭৬ থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত ৫,০৫,০৪৭ জন বাংলাদেশী প্রবাসী হিসেবে কুয়েতে বসবাস করছেন।

মালয়েশিয়া

মালয়েশিয়া বাংলাদেশের বৃহৎ শ্রমবাজার। বৈধ-অবৈধ মিলে মালয়েশিয়ায় প্রায় ৫ লাখ বাংলাদেশী বসবাস করে, ২০০৯ সালের তথ্যমতে যা তাদের মোট বিদেশী কর্মীদের ছয় ভাগের এক ভাগ।

ইতালি

বাংলাদেশীরা ইতালির বৃহত্তম অভিবাসী জনগোষ্ঠী। ২০১৩ সালের তথ্যমতে ইতালিতে বসবাসরত বাংলাদেশীরা ছিলেন প্রায় ১,১৩,৮১১ জন। বাংলাদেশীদের অধিকাংশই লাজিও, লোম্বার্ডি, ভেনিটো, রোম, মিলান ও ভেনিসে বসবাস করেন।

কানাডা

প্রায় ২৪,৫৯৫ বাংলাদেশী কানাডায় বসবাস করেন। প্রাথমিকভাবে অন্টারিও, ব্রিটিশ কলাম্বিয়া, কেবেক, অ্যালবার্টা প্রদেশের টরন্টো, ভ্যাঙ্কুভার, মোঁরেয়াল, এডমন্টন, এবং অটোয়া শহরে তারা বসবাস করেন।

এছাড়াও ফ্রান্স, সুইডেন, নরওয়ে, আরব-আমিরাত, ওমান, বাহরাইন, জর্ডান, দক্ষিণ এশিয়ার সিঙ্গাপুর এবং পূর্ব-এশিয়ার জাপান ও দক্ষিণ কোরিয়ায় উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশীর বসবাস রয়েছে।

বাংলা ইনসাইডার/বিপি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭