ওয়ার্ল্ড ইনসাইড

হাতিদের জাম্বো হলিডে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/08/2018


Thumbnail

বহু বছর ধরেই মানুষ পশু-পাখিদের প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন ধরণের কাজে নিয়োজিত করে আসছে। ভারতের বনবিভাগেরও রয়েছে এমন একটি পোষা হাতির দল। যারা পাচারকারীদের ধরতে বনরক্ষী হিসেবে কাজ করে। এক বছর কঠিন পরিশ্রমের পর এক সপ্তাহ ছুটি কাটানোর সুযোগ পায় তারা। আর এই জাম্বো হলিডেতেই বিশেষ সেবা-যত্নের ব্যবস্থা করা হয় হাতিগুলোর জন্য।

বনরক্ষী হাতিগুলো টানা এক বছরের পরিশ্রমের ফলে কোনো অসুখে আক্রান্ত হলো কিনা তা দেখতে স্বাস্থ্যপরীক্ষা করা হয় তাদের। ডাক্তার তাদের রক্তের নমুনা সংগ্রহ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ব্যবস্থা করে।

মজার ব্যাপার হলো, পাহারাদার হাতিগুলোর এক বছরের কর্মক্লান্তি দূর করতে তাদের হারবাল অয়েল ম্যাসাজ করা হয়। আরও কিছু বিশেষ যত্নের পাশাপাশি জ্যাম্বো হলিডেতে পেডিকিউরও করা হয় তাদের। দাঁত এবং নখের সৌন্দর্যবর্ধনের কাজও করা হয়।

ছুটির দিনগুলোতে হাতিদের সতেজ রাখতে এবং কাজে আরও পারদর্শী করে তুলতে বিশেষ ধরণের পুষ্টিকর খাবার দেওয়া হয়। হাতিদের পরিচর্যাকর্মীরা জানান, কলা, আপেল, নারকেলসহ আরও কিছু ফল রয়েছে তাদের খাবার তালিকায়।

বিশেষজ্ঞরা জানান, জ্যাম্বো হলিডেতে হাতিদের বিশেষ যত্ন ও পরিচর্যার ফলে তারা চাপমুক্ত হয়। যা তাদের বছরজুড়ে কাজ করতে সাহায্য করে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭